TheBangaNews.com | Read Latest Bengali News | Bangla News | বাংলা খবর | Breaking News in Bangla from West Bengal

ব্যাডমিন্টনে বিশ্বসেরা ভারত! প্রথম বার থমাস কাপ জয়

ব্যাডমিন্টনে ইতিহাস। প্রথম বার থমাস কাপ জিতল ভারত। ব্যাডমিন্টনের বিশ্বকাপ বলা যায় থমাস কাপকে। ভারতীয় ছেলেরা সেই কাপ জিতে নিল ১৪ বারের চ্যাম্পিয়ন ইন্দোনেশিয়াকে হারিয়ে। থমাস কাপের ৭৩ বছরের ইতিহাসে প্রথম বার জিতল ভারত।

প্রথম ম্যাচে লক্ষ্য সেন পিছিয়ে গিয়েও জেতেন। প্রথম গেমে ৮-২১ ব্যবধানে হেরে যান লক্ষ্য। বলা যায় জিনটিং উড়িয়ে দিয়েছিলেন তাঁকে। কিন্তু সেখান থেকে দেখা গেল মরিয়া লড়াই। গ্যালারি থেকে ‘ভারত মাতা কী জয়’ চিৎকার উদ্বুদ্ধ করছিল লক্ষ্যকে। তাঁর মরিয়া লড়াই দেখা গেল শেষ দু’টি গেমে। লক্ষ্যর নাছোড় মনোভাবই জয় এনে দিল ভারতকে। খেলার ফল ৮-২১, ২১-১৭, ২১-১৬। ফিরে আসার লড়াই দেখালেন লক্ষ্য। তাঁর জয় চাগিয়ে দিল চিরাগদের।

দ্বিতীয় ম্যাচ ছিল ডাবলসের লড়াই। চিরাগ শেট্টি এবং সাত্ত্বিকসাইরাজ মুখোমুখি হয়েছিলেন মহম্মদ এহসান এবং সুকামুলিয়োর। লক্ষ্যর মতো চিরাগরাও প্রথমে পিছিয়ে গিয়েছিলেন। কিন্তু হার মানেননি তাঁরা। শেষ পয়েন্ট পর্যন্ত লড়াই চালিয়ে গিয়েছেন। দ্বিতীয় ম্যাচে ভারত জেতে ১৮-২১, ২৩-২১, ২১-১৯ ফলে।

পর পর দু’টি ম্যাচ জিতে ভারত এগিয়ে যায়। তৃতীয় ম্যাচ খেলতে নামেন কিদম্বি শ্রীকান্ত। প্রথম গেমে দাপটের সঙ্গে জেতেন তিনি। ফাইনালে স্ট্রেট সেটে জিতলেন শ্রীকান্ত। এ বারের টমাস কাপে একটি গেমও হারেননি তিনি।

ভারতীয় ব্যাডমিন্টনের ইতিহাসে ঐতিহাসিক এই কৃতিত্বকে সম্মান জানিয়েছে কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রক। কিদম্বি শ্রীকান্ত, লক্ষ্য সেনদের জন্যে এক কোটি টাকা আর্থিক পুরস্কার ঘোষণা করেছে ক্রীড়ামন্ত্রক ।

India won its maiden Thomas Cup title