TheBangaNews.com | Read Latest Bengali News | Bangla News | বাংলা খবর | Breaking News in Bangla from West Bengal

অল্পতেই রেগে যাচ্ছেন? দেখেনিন রাগ নিয়ন্ত্রনের উপায়

‘অ্যার্লবার্ট পিন্টো কো গুসসা কিউঁ আতা হ্যায়?’ নাসিরুদ্দিন শাহ্, শাবানা আজমির সেই হিন্দি ছবি মনে পড়ে? নাসিরুদ্দিন অর্থাৎ অ্যার্লবার্ট ছোট ছোট ঘটনায় অস্বাভাবিকরকম রেগে যাওয়া নিয়েই এগিয়ে ছিল সিনেমার চিত্রনাট্য। রাস্তায় ট্র্যাফিক লাইট দেখলে, অটোচালক সাইড না দিলে, এমনকি প্রেমিকার স্কার্ট-এর দৈর্ঘ্যে খানিক খাটো হলেও ভয়ঙ্কর রেগে যেতেন নেহাতই সাদামাটা, সুন্দর স্বভাবের যুবক অ্যার্লবার্ট। আর তার থেকেই ঘটে যেত বড় বড় দুর্ঘটনা। নিজের অজান্তেই সে হারিয়ে ফেলত মূল্যবান সম্পর্ক। ফাটল তৈরি হত বন্ধুত্বে।

আসলে বাস্তবেও দেখা যায় ক্রোধ কারও ক্ষেত্রে মাত্রাতিরিক্ত হয়ে গেলে তিনি তার আশেপাশের সব মানুষের থেকে ক্রমশ দূরে সরে যেতে থাকেন। কেউ ভয়ে, আবার কেউ বিরক্তিতে তার কাছেই আসতে চান না। তাই আপনিও যদি বোঝেন যে আজকাল আপনি আপনার রাগকে নয়, আপনার রাগ আপনাকে নিয়ন্ত্রণ করছে তবে সাবধান হোন আগে থেকেই।

বিশেষজ্ঞরা বলেন, রাগ যদি খুব বেড়ে যায় তবে রাগ কমানোর কয়েকটি বিজ্ঞানসম্মত পদ্ধতি আছে। যখনই রাগ হবে তখনই সেই পদ্ধতিগুলো মেনে চললে, আসতে আসতে কমতে পারে আপনার রাগের মাত্রা।

আসুন পদ্ধতিগুলি দেখেনিন

১। যেই মুহূর্তে বুঝতে পারবেন যে কোনও একটি বিষয়ে আপনার রাগ হচ্ছে, তবে সঙ্গে সঙ্গে গভীরভাবে শ্বাস নেওয়ার চেষ্টা করুন আর মনে মনে ১ থেকে ১০ পর্যন্ত গুনুন। এতে কিছুক্ষণের জন্য হলেও মন অন্যদিকে যাবে। আর গভীর শ্বাস নিলে তা তাৎক্ষণিকভাবে আপনার মাথায় অক্সিজেনের প্রবাহ বাড়াবে। এতে আবার আপনার শরীরের রক্ত চলাচল স্বাভাবিক হবে। ফলে আপনি একটু চাঙ্গা বোধ করবেন। তারপর মাথা ঠান্ডা হলে বিষয়গুলোকে ভালভাবে বিশ্লেষণ করবেন।

পুরুষদের জন্য টমেটো খাওয়া কেন উপকারী

২। রাগের সময় কেউ উল্টোপাল্টা কথা বললে মুখ বন্ধ করে রাখাটা কঠিন হয়ে পড়ে। কিন্তু এই সবসময় ঠোঁটে তালা মেরে রাখতে পারলে তা দারুণ কার্যকর হয়। প্রথমে অপরপক্ষকে মন খুলে মনের ঝাল মেটাতে দিন। তাতে দুটো সুবিধা হবে। এক, তার মনের কথাগুলো আপনি পরিষ্কারভাবে জেনে যাবেন। দুই, পরে দুজনেরই মাথা ঠান্ডা হলে আপনারা বিষয়গুলো নিয়ে বিস্তারিত আলোচনা করতে পারবেন।

৩। রাগের মাত্রা যদি আরও বেড়ে যায় তবে শুধু মুখ নয়, চোখ আর কানও বন্ধ করে ফেলতে হবে। অদ্ভুত শোনালেও কিন্তু এই উপায়টি সত্যিই কার্যকর । যে আপনাকে রাগিয়ে দিচ্ছে বা যা নিয়ে আপনি রেগে যাচ্ছেন, কিছুক্ষণের জন্য নিজেকে সেখান থেকে পুরোপুরি বিচ্ছিন্ন করে ফেলুন। যেন আপনি সেখানে থেকেও নেই। তাতে কিছুক্ষণ পর দেখবেন এমনিই আপনার মাথা ঠান্ডা হয়ে গিয়েছে।