TheBangaNews.com | Read Latest Bengali News | Bangla News | বাংলা খবর | Breaking News in Bangla from West Bengal

এবার বাংলা ছবির রাশিয়ান প্রিমিয়ার

বাংলার তরুণ সত্যজিৎ দাস পরিচালিত ‘পেইন্টিংস ইন দ্য ডার্ক’ ছবি এবার পা রাখল রাশিয়ায়। তারকভস্কি, আইজেনস্টাইনদের দেশের একটি টিভি চ্যানেলে দেখানো হচ্ছে বিশ্বের সেরা কিছু সিনেমা। সেখানেই জায়গা করে নিয়েছে ‘পেইন্টিংস ইন দ্য ডার্ক’।
এর আগে একাধিক দেশে আগেই প্রশংসিত হয়েছিল বাংলার এই ছবি।
রাশিয়ায় আসার আগে সত্যজিতের এই ছবি আফ্রিকা-জয় করে এসেছিল। আফ্রিকান একটি টিভি চ্যানেলের প্রিমিয়ারে এই ছবি প্রভূত প্রশংসা কুড়োয়। ক্রিটিক্স চয়েস অ্যাওয়ার্ডও জিতে নেয় এই ছবি।
গত বছর ফেব্রুয়ারিতে মুক্তি পেয়ে টানা পাঁচ সপ্তাহ থিয়েটারে এই সিনেমা চলে।
৯০ মিনিটের এই ছবিতে মুখ্যচরিত্রে অভিনয় করেছেন রাশেদ রহমান। একজন অন্ধ বালকের চিত্রকর হয়ে ওঠার এই গল্প এই সিনেমার চিত্রনাট্যের মূল ভিত্তি।
আরও পড়ুন :  পিছু হটেনি চীন? বিতর্কিত অঞ্চলে এখনো ৪০,০০০ সেনা মোতায়েন
দারিদ্রের মধ্যেই গ্রামে বড় হয়ে ওঠে এক কিশোর। বাবা ছেড়ে যান আগেই। সেই ছেলেটির বন্ধু তাকে উপলব্ধির প্রাথমিক পাঠ দেয়। চারটে ইন্দ্রিয়ের সেই পাঠ ভুলিয়ে দেয় দৃষ্টিশক্তির অক্ষমতা। একে সেই চিত্রকর অন্ধ। সেই সঙ্গে মা-ছেলের সম্পর্কও শিল্পের সুতোয় গাঁথা। এই ছবিতে রয়েছে অন্ধত্বের সঙ্গে অস্তিত্বের লড়াইও।
কলকাতা ফিল্ম ফেস্টিভ্যালের পাশাপাশি এই ছবি স্লোভাকিয়া, কায়রো, পর্তুগাল, পেরু, গুয়েতমালা, কলম্বিয়া সহ একাধিক দেশের ফিল্ম ফেস্টিভ্যালে দেখানো হয়।
আরও পড়ুন :  আজ গোটা বাংলায় লকডাউন, করোনা পরিস্থিতিতে কেমন আছে মহানগরী ?
২৪ বছরের সত্যজিৎ বলেন, “আমি অন্ধকার দিক বেশি পছন্দ করি। এটা দর্শকদের আরো ভালোভাবে ছুঁতে পারে। নিজেদের সঙ্গে সংযোগ করতে পারেন ওঁরা।”