TheBangaNews.com | Read Latest Bengali News | Bangla News | বাংলা খবর | Breaking News in Bangla from West Bengal

অপারেশন থিয়েটারের মতন করে তৈরি করা হবে রেলের কামরা – করোনা আতঙ্ক দূর করতে 

বিগত কয়েক মাস ধরে কোভিড ১৯ একের পর মানুষের প্রাণ কেড়ে নিচ্ছে। দ্রুত ভ্যাক্সিন আসবে, এই আশাতেই রয়েছেন বিশ্বের মানুষ। তবে করোনা পরবর্তী পৃথিবীর সুরক্ষার জন্য চিন্তা ভাবনা শুরু হয়েছে এখন থেকেই। তাই ভারতীয় রেলের এসি ট্রেনের ক্ষেত্রে নতুন ব্যবস্থা নেওয়া হচ্ছে৷
এসির মধ্যে যেহেতু বাইরের বাতাস প্রবেশ এবং নির্গমনের জায়গা থাকে না, তাই একটা জায়গার মধ্যেই বাতাস সার্কুলেট হতে থাকে বা ঘুরতে থাকে। সার্কুলেট হতে থাকা বাতাসে সংক্রমণ থাকলে, তা ছড়িয়ে পড়ার আশঙ্কা থাকে। তাই এবার থেকে ট্রেনের মধ্যে অপারেশন থিয়েটারের মত ব্যবস্থা রাখা হচ্ছে। হাওয়া বারবার বদলানো হবে এসি ট্রেনের কামরার ভিতরে।
আরও পড়ুন : বিশ্বের সবচেয়ে বড় হাইটেক স্টেডিয়াম ভারতে
রেলের তরফ থেকে এই বিশেষ ব্যবস্থা করা হয়েছে।আপাতত ১৫ জোড়া ট্রেনের জন্য এই নতুন ব্যবস্থা পরীক্ষামূলকভাবে শুরু করা হচ্ছে। আস্তে আস্তে সব ট্রেনে এই ব্যবস্থা চালু করা হবে বলে জানা গিয়েছে।
রেলের তরফ থেকে জানানো হয়েছে যে এই রুফ মাউন্টেড এসি প্যাকেজ ইউনিট সিস্টেম এসি কোচের হাওয়া ১৬ থেকে ১৮ বার বদল করবে। আগে হাওয়া বদলানো হত, তবে ৮০ শতাংশ ছিল রি সার্কুলেট করা হাওয়া আর ২০ শতাংশ ছিল ফ্রেশ হাওয়া। এর জন্য রেলের খরচ বৃদ্ধি পাবে বলে জানানো হয়েছে। কারণ রিসার্কুলেট করা হাওয়া এনার্জি কম খরচ হত, তবে ফ্রেশ হাওয়ার ক্ষেত্রে এনার্জি বেশি খরচ হয়।
আরও পড়ুন : আজ সোমবার, কেমন যাবে আজকের দিন! জেনে নিন আজকের রাশিফল
তবে, আপাতত ১২ অগস্ট পর্যন্ত সমস্ত রকম রেল পরিষেবা বন্ধ রাখারই সিদ্ধান্ত নিয়েছে ভারতীয় রেল। আপাতত শ্রমিক স্পেশাল যে ট্রেনগুলি চলছে সেগুলিই চলবে। পাশাপাশি চলবে কিছু স্পেশাল ট্রেন।
শুধু তাই নয়, শহরতলির মধ্যে যে ট্রেন পরিষেবা শুরু হওয়ার কথা ছিল সেগুলিও আপাতত বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বৃহস্পতিবার ভারতীয় রেলের তরফে দেওয়া বিজ্ঞপ্তিতে সাফ জানিয়ে দেওয়া হয়েছে যে, আপাতত করোনা উদ্বেগের কথা ভেবে লোকাল, প্যাসেঞ্জার ও মেট্রো রেল পরিষেবা বন্ধই রাখা হচ্ছে।