TheBangaNews.com | Read Latest Bengali News | Bangla News | বাংলা খবর | Breaking News in Bangla from West Bengal

গ্রিসের ইভিয়াতে ভয়াবহ দাবানল

প্রাকৃতিক বিপর্যয়ের মুখে গ্রীস। দাবানলের শিকার গ্রিসের দ্বিতীয় বৃহত্তম দ্বীপ ইভিয়া। গত পনেরো দিন ধরে ভয়াবহ আগুন গ্রাস করেছে গ্রিসের বিস্তীর্ণ অংশ। স্থানীয় বাসিন্দাদের মতে,  এমন ভায়াবহ দাবানল বিগত কয়েক দশক জুড়ে দেখেননি তারা।

এক কোটি সাত লক্ষ মানুষের এই দেশের বিপর্যয় মোকাবিলা করতে নাজেহাল প্রশাসন। দাবানল কে সামলাতে প্রতি মূহুর্তে লড়ে যাচ্ছেন হাজার হাজার অগ্নিযোদ্ধারা। স্পেন, ফ্রান্স, রাশিয়া ব্রিটেন সহ আরও দশটি দেশ ইতিমধ্যেই সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন, এছাড়া  আরও আটটি দেশ সাহায্যের বার্তা পাঠিয়েছেন। বিভিন্ন দেশ থেকে এসেছে দক্ষ বিপর্যয় মোকাবিলা বাহিনী, অগ্নি নির্বাপক মেশিন, হেলিকপ্টার, উদ্ধারকারী বিমান ইত্যাদি।

গত পাঁচ দিন ধরে জ্বলছে ইভিয়া দ্বীপটিও । সেখানেই দাবানল সবচেয়ে চরম আকার ধারণ করেছে। গৃহহীনদের উদ্ধার করছেন প্রশাসন।গত শনিবার রাত থেকে রবিবার পর্যন্ত জলপথে উদ্ধার করা হয়েছে ৮৩ জনকে৷ এছাড়াও ইভিয়ার চারটি গ্রামের অধিবাসীদের সরানোর নির্দেশ  দিয়েছেন প্রশাসন। ইতিমধ্যেই বহু জনপদ, ঘর বাড়ি, বন্য পশু-পাখি ছাই হয়েছে।  এদিকে অ্যাথেন্স থেকে ইচ্ছাকৃত ভাবে আগুন লাগানো জন্য গ্রেফতার ৩।  শনিবার ক্ষতিগ্রস্ত এলাকা গুলি ঘুরে দেখেন গ্রিসের প্রধানমন্ত্রী। জনগণের পাশে থাকার আশ্বাস দিয়েছেন তিনি।

গ্রিসের সঙ্গেই দাবানলে পুড়ছে পশ্চিমের আরও একটি দেশ, তুরস্ক। তবে শনিবার সেখানে অতিভারী বৃষ্টির ফলে আগুন কিছুটা আয়ত্তে। বৃষ্টির আশায় গ্রিসও।

পরিবেশবিদরা জানাচ্ছেন,  বিশ্ব উষ্ণায়নের ফলেই ঘটছে এমন ঘটনা৷ পৃথিবীর বহু স্থানে  লাগছে দাবানল। উত্তর সাইবেরিয়ার এক অংশ, সহ অস্ট্রেলিয়া, আমেরিকা, ক্যালিফোর্নিয়া, আফ্রিকার মধ্যভাগেরও বনভূমি জ্বলছে এই মুহূর্তে।