TheBangaNews.com | Read Latest Bengali News | Bangla News | বাংলা খবর | Breaking News in Bangla from West Bengal

অস্কারের তালিকায় শেরনি, সর্দার উধম

২০২২ সালের অস্কারে ভারতের তরফ থেকে অফিসিয়াল এন্ট্রি হিসেবে ১৪ টি ছবির মধ্যে রয়েছে বিদ্যা বালান অভিনীত “শেরনি” এবং ভিকি কৌশল অভিনীত “সর্দার উধম”।

কলকাতায় চলেছে এই বাছাই পর্ব। এর মধ্যে রয়েছে তামিল ছবি ‘মান্দেলা’ ও মালায়লি ছবি ‘নয়াট্টু’ও। ১৫ জন বিচারক মিলে চলছে বাছাই পর্ব। নানা ভাষার ১৪ টি ছবি দেখার পর ১ টি ছবিই ভারতের তরফ থেকে পাঠানো হবে অস্কারে। ২০২২ সালের মার্চ মাসে আমেরিকায় অনুষ্ঠিত হবে ৯৪ তম অস্কার।

করোনার কারণে ‘সর্দার উধম’ (Sardar Udham) ও ‘শেরনি’ (Sherni) এই দুই ছবিই মুক্তি পেয়েছে ওটিটিতে। বিদ্যা বালন অভিনীত ‘শেরনি’ ছবির ভিত্তি হল বাঘ সংরক্ষণ এবং নির্দিষ্ট রাজনৈতিক প্রেক্ষাপট। অন্যদিকে, জালিয়ানওয়ালাবাগের হত্যাকাণ্ডকে প্রেক্ষাপট করে ইতিহাসে উপেক্ষিত বিপ্লবী উধম সিংয়ের গল্প বলে পরিচালক সুজিত সরকারের ছবি ‘সর্দার উধম’।

আরো পড়ুন

মুক্তি পাবে কৈলাস খেরের লেখা ভ্যাকসিন অ্যান্থেম

দুটি ছবি নিয়ে ইতিমধ্যেই শোরগোল পড়ে গিয়েছে বলিউডে। সর্দার উধমের চরিত্রে ভিকি কৌশলের অভিনয়ের প্রশংসায় অভিভূত সবাই। এই দুই ছবিই তৈরি হয়েছে ওটিটিতে কিন্তু প্রশংসা কুড়িয়েছে বহুল পরিমাণে। দুটি সিনেমাই অন্যরকম, অন্যধারার। ভিন্ন স্বাদের দুটি গল্প।শুধু বিষয়ের অভিনবত্ব নয়, প্রত্যেকেরই অভিনয়দক্ষতা, নিখুঁত পরিচালনা সকলকেই ভাবিয়েছে।

অন্যদিকে দক্ষিণী ফিল্ম ইন্ডাস্ট্রির জনপ্রিয় কমেডিয়ান যোগী বাবুর ‘মান্ডেলা’ ছবি নিয়েও আশাবাদী অনেকে। মালায়লি ছবি নয়াট্টুও বেশ কড়া প্রতিযোগিতা দিতে পারবে বলে অনেকে মনে করছেন।

ভারত থেকে কোন ছবি অস্কারের তালিকায় শেষমেশ স্থান করে নেবে তার দিকে তাকিয়েই সিনেমাপ্রেমীরা।