TheBangaNews.com | Read Latest Bengali News | Bangla News | বাংলা খবর | Breaking News in Bangla from West Bengal

করোনা রোধে বাংলা মডেলের অনুসরণ করছে রাজস্থান, প্রশংসায় কেন্দ্র

করোনা রোধে আবারও নজির গড়ছে বাংলা। রাজস্থান জানিয়েছে, পশ্চিমবঙ্গ সরকারের ‘সেফ হোম’ মডেলকে অনুসরণ করে উপকৃত হয়েছে তারা। সমস্ত রাজ্যের মুখ্যসচিবদের সঙ্গে বৈঠকে কেন্দ্রীয় ক্যাবিনেট সচিব রাজীব গৌবা পশ্চিমবঙ্গের এই ‘সেফ হোম’ তৈরির ভাবনার প্রশংসা করেন। তিনি জানান, এই পদক্ষেপে গোষ্ঠী সংক্রমণ রোখা যাবে। রাজ্যের মুখ্যসচিব রাজীব সিনহা বৈঠকে জানিয়েছিলেন, কলকাতা-সব বিভিন্ন জেলায় একাধিক ‘সেফ হোম’ তৈরি করা হয়েছে। এই উদ্যোগে দেশের মধ্যে পশ্চিমবঙ্গই প্রথম।
‘সেফ হোম’ মডেলটি ঠিক কী?

আরও পড়ুন কোভিড রোগীদের উপর হাইড্রোক্সিক্লোরোকুইন ও এইচআইভির ওষুধ প্রয়োগ বন্ধ করল হু 

উপসর্গ নেই এমন রোগী বা হাল্কা উপসর্গ রয়েছে এমন রোগীদের বাড়িতে থেকে চিকিৎসার পরামর্শ দিয়েছিল রাজ্য। সেল্ফ আইসোলেশনে থাকা রোগীদের নজরদারি চালাবেন স্বাস্থ্য আধিকারিকরা। শ্বাসকষ্ট হলে তবেই হাসপাতালে ভর্তি করা হবে তাঁদের। সরকার সব রকমভাবে সাহায্য করবে। করোনা রোগীদের ওই সব বাড়িকেই ‘সেফ হোম’ বলে উল্লেখ করা হয়েছে।
এখন পর্যন্ত রাজ্যে ১০৬টি ‘সেফ হোম’ তৈরি করা হয়েছে। বিভিন্ন জেলায় সমীক্ষা চালিয়ে গোষ্ঠী সংক্রমণ রুখতে হোম আইসোলেশন ইউনিট তৈরির সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
উল্লেখ্য, কনটেনমেন্ট জ়োনের মতো ‘সেফ হোম’গুলিকে বাঁশ দিয়ে ঘেরা হবে না। এতে রোগী এবং তাঁর পরিবারের মধ্যে আতঙ্ক তৈরি হতে পারে। নবান্ন সূত্রে জানানো হয়, করোনা রোগকে রোখাই সরকারের একমাত্র লক্ষ্য। রোগীর মধ্যে আতঙ্ক তৈরি করা নয়।