TheBangaNews.com | Read Latest Bengali News | Bangla News | বাংলা খবর | Breaking News in Bangla from West Bengal

সাবমেরিন অপটিক্যাল ফাইবার কেবলের উদ্বোধন প্রধানমন্ত্রীর

দিল্লি, ১০ অগাস্ট, ২০২০: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ভিডিও কনফারেন্সের মাধ্যমে সোমবার আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের চেন্নাই এবং পোর্ট ব্লেয়ারের মধ্যে সাবমেরিন ওএফসি বা অপটিক্যাল ফাইবার কেবল চালু করলেন। প্রধানমন্ত্রী এই প্রকল্পটিকে “স্বাধীনতা দিবসে আন্দামান ও নিকোবরের মানুষের জন্য উপহার” বলে অভিহিত করেছেন। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেন, ওএফসি এর মাধ্যমে হাই-স্পিড ব্রডব্যান্ড পরিষেবা দেওয়া যাবে। যার ফলে আন্দমানের অর্থনৈতিক অবস্থার উন্নতি হবে। তিনি আরও বলেন, সাবমেরিন ওএফসির উদ্বোধনের সাহায্যে দ্রুত এবং নির্ভরযোগ্য টেলিকম পরিষেবা, ই-গভর্নেন্স, টেলিমেডিসিন এবং টেলি-শিক্ষার দেওয়াও সম্ভব হবে।

আরও পড়ুন খালি পা, গায়ে উত্তরীয়, রাধাকৃষ্ণ মন্দিরে পেট ভরে প্রসাদ খেলেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী এই প্রকল্পের সাথে যুক্ত কর্মকর্তাদের অভিনন্দন জানিয়ে বলেছেন, সমুদ্রের নীচে ২,৩০০ কিলোমিটার তার স্থাপন করা যথেষ্ট জটিল। সময়সূচির আগেই এই কাজ সম্পন্ন হয়ে যাওয়ায় তিনি কর্মকর্তাদের প্রশংসাও করেছেন।
আন্দামান ও নিকোবরের এই সাবমেরিন ওএফসি চেন্নাই এবং পোর্ট ব্লেয়ারের মধ্যে প্রতি সেকেন্ডে ২×২০০ গিগাবাইট এবং পোর্ট ব্লেয়ার ও অন্যান্য দ্বীপ যেমন স্বরাজ দীপ, লিটল আন্দামান, কার নিকোবর, কামোর্তা, গ্রেট নিকোবর, লং আইল্যান্ড এবং রাঙ্গাত এর মধ্যে ২×১০০ গিগাবাইট সরবরাহ করবে।

আরও পড়ুন টিকটকের বিরুদ্ধে প্রমাণ সংগ্রহে ব্যর্থ সিআইএ : ট্রাম্প সরকারের বিরুদ্ধে আদালতে সংস্থা

উদ্বোধনী অনুষ্ঠানের আগে প্রধানমন্ত্রী একটি টুইট বার্তায় জানান, “আজ ১০ ই আগস্ট। আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের আমার বোন এবং ভাইদের জন্য একটি বিশেষ দিন। আজ সকাল সাড়ে দশটায় চেন্নাই এবং পোর্ট ব্লেয়ারকে সংযুক্তকারী সাবমেরিন অপটিক্যাল ফাইবার কেবলের উদ্বোধন করা হবে।”