Home দেশ এক লক্ষ কোটি টাকার কৃষি পরিকাঠামো তহবিল ঘোষণা মোদীর

এক লক্ষ কোটি টাকার কৃষি পরিকাঠামো তহবিল ঘোষণা মোদীর

by banganews

দিল্লি, ০৯ অগাস্ট,২০২০ ঃ  দেশের কৃষিক্ষেত্রকে মজবুত করার লক্ষ্যে এক লক্ষ কোটি টাকার তহবিল গঠন করলেন প্রধানমন্ত্রী। রবিবার ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই তহবিল তৈরি হয়। কনফারেন্সে যোগ দেন কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমর এবং বেশ কয়েকটি রাজ্যের কৃষকরা। প্রধানমন্ত্রী বলেন ফসল উৎপাদনের পর তা সংরক্ষণের সমস্যা হয়। এই তহবিল থেকে কোল্ড স্টোরেজ ও খাদ্য প্রক্রিয়াকরণের জন্য ব্যয় করা হবে।

আরও পড়ুন অন্ধ্রপ্রদেশের করোনা কেন্দ্রে ভয়াবহ অগ্নিকাণ্ড, মৃত ৭

এদিনই প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি প্রকল্পের আওতায় ৮.৫ কোটি কৃষককে ১৭ হাজার কোটি টাকা দেন। প্রকল্পের উদ্দেশ্য পূরণ হওয়ায় সন্তোষ প্রকাশ করে তিনি বলেন, “প্রধানমন্ত্রী-কিষান সম্মান নিধির ১৭ হাজার কোটি টাকা এক ক্লিকে সাড়ে আট কোটি কৃষকের ব্যাঙ্ক অ্যাকাউন্টে জমা হয়েছে। কোনও মধ্যস্থতাকারী বা কমিশন নেই, এই টাকা সরাসরি কৃষকদের কাছে গিয়েছে।”

২০১৮ সালে এই প্রকল্প শুরু হয়। ১৪কোটি কৃষককে বার্ষিক ৬ হাজার টাকা দেয় কেন্দ্রীয় সরকার। ইতিমধ্যেই এই প্রকল্পের মাধ্যমে প্রায় ১০কোটি কৃষকের অ্যাকাউন্টে ৭৫ হাজার কোটি টাকা জমা হয়েছে। আধার কার্ড দিয়ে খোলা ব্যাঙ্ক অ্যাকাউন্ট খতিয়ে দেখেই টাকা পাঠানো হয়।
কোভিড -১৯-এর জন্যও ২২ হাজার কোটি টাকা দেওয়া হয়েছে কৃষকদের। তাঁদের এখন মান্ডি ট্যাক্সের আওতা থেকেও ছাড় দেওয়া হয়েছে।

আরও পড়ুন সোমালিয়া সেনা ঘাঁটিতে বিস্ফোরণ, নিহত ৮

‘আত্মনির্ভর ভারত’ গঠনের জন্যই কৃষকদের স্বাবলম্বী করতে চায় সরকার। সেই লক্ষ্যেই এক লক্ষ কোটি টাকার তহবিল গঠিত হয়েছে। এর মাধ্যমে কৃষকদের উপার্জন বলে আশা প্রকাশ করেন প্রধানমন্ত্রী৷ তিনি বলেন, এখন কৃষকদের কাছে অনেক বিকল্প রয়েছে। কৃষক চাইলে জমির ফসল বিক্রি করতে পারেন অথবা সরাসরি গুদামের সঙ্গে যোগাযোগ করতে পারেন। প্রধানমন্ত্রীর মতে এই আধুনিক পরিকাঠামোয় কৃষিক্ষেত্র লাভবান হবে।

You may also like

Leave a Reply!