TheBangaNews.com | Read Latest Bengali News | Bangla News | বাংলা খবর | Breaking News in Bangla from West Bengal

চাকরির দিশা দেখাবে দুয়ারে সরকার, জেনে নিন কীভাবে

বৃত্তিমূলক প্রশিক্ষণের মাধ্যমে
কর্মসংস্থান বৃদ্ধিতে উদ্যোগী হল রাজ্য সরকার। এবার বেকার যুবক, যুবতীদের চাকরির সুযোগ তৈরি করে দেবে মমতা বন্দ্যোপাধ্যায়ের ‘দুয়ারে সরকার’। এই উদ্যোগ নিয়েছে কারিগরি শিক্ষা দফতর। নতুন বছরের জানুয়ারি মাস থেকে চালু হবে এটি। ইতিমধ্যেই বিজ্ঞপ্তিও জারি করেছে ডিরেক্টরেট অব ভোকেশনাল এডুকেশন অ্যান্ড ট্রেনিং। এই প্রসঙ্গে কারিগরি শিক্ষা দফতরের মন্ত্রী হুমায়ুন কবীর বলেন, ‘‌প্রথম পর্যায়ে প্রশিক্ষণ দিয়ে মাসে ১০ হাজার কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে। পরে আরও সংখ্যা বৃদ্ধি পাবে।’‌

দুয়ারে সরকার কর্মসূচির মাধ্যমে হাতের নাগালের মধ্যেই নানান সরকারি পরিষেবা পেয়ে থাকেন বাংলার মানুষ। এখন এই প্রকল্প চাকরির দিশা দেখাতেও তৈরি। কারিগরি শিক্ষা দফতর ‘আমার কর্মদিশা’ নামে একটি অ্যাপ তৈরি করেছে। যার মাধ্যমে বাংলার ছেলেমেয়েদের বৃত্তিমূলক প্রশিক্ষণের মাধ্যমে চাকরির উপযোগী করে তোলা হবে।

রামানুজন পুরস্কার পেলেন কলকাতার গণিতজ্ঞ নীনা গুপ্ত

‘দুয়ারে সরকার’ শিবিরে থাকা কর্মীরা এই অ্যাপের সাহায্যেই কর্মসংস্থানের ব্যাপারে জানাবেন। প্রতিটি জেলার দায়িত্বে থাকছেন একজন প্রজেক্ট ম্যানেজার। রাজ্যের একাধিক বেসরকারি সংস্থা এর জন্য প্রশিক্ষণ দেবে। প্রশিক্ষণের জন্য কোনও টাকা জমা দিতে হবে না। সংশ্লিষ্ট সংস্থার তরফে এই প্রশিক্ষণ চলাকালীন কিছু টাকা দেওয়া হবে। প্রশিক্ষণ শেষে থাকবে কর্মসংস্থানের সুযোগও।