TheBangaNews.com | Read Latest Bengali News | Bangla News | বাংলা খবর | Breaking News in Bangla from West Bengal

বন্ধ কোক-পেপসি, ম্যাক’ডি-স্টারবাকস! শেষবার চেখে দেখেতে মরিয়া রুশবাসী

ইউক্রেনে রুশ সেনার হামলা বদলে দিয়েছে সব কিছু। একাধিক বিদেশি সংস্থা রাশিয়া থেকে নিজেদের ব্যবসা গুটিয়েছে। এবার সেই তালিকায় নাম লিখিয়েছে পেপসি, কোকাকোলা। বন্ধ হচ্ছে ম্যাকডনাল্ডস, স্টারবাকসও। আর এই ঘোষণার পরই মস্কোর ম্যাক’ডি রেস্তোঁরার ড্রাইভ-থ্রুতে দেখা গেল লম্বা লাইন। শেষ বারের মতো নিজেদের পছন্দের মার্কিন খাবার খাওয়ার হিড়িক রাশিয়ানদের মধ্যে।

ম্যাকডোনাল্ডসের প্রেসিডেন্ট ও সিইও ক্রিস কেম্পজিনিস্কি তাঁর কর্মীদের উদ্দেশে লেখা খোলা চিঠিতে জানিয়েছেন, ”আমাদের মূল্যবোধ থেকেই আমরা ইউক্রেনে তৈরি হওয়া অপ্রয়োজনীয় মানবিক যন্ত্রণাকে উপেক্ষা করতে পারি না।” রাশিয়ায় তাঁদের ৮৫০টি স্টোর বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হলেও সেখানে কাজ করা ৬২ হাজার কর্মীর বেতন বন্ধ হবে না বলেও আশ্বাস দিয়েছেন ক্রিস। সেই সঙ্গে তিনি এও জানিয়েছেন, কবে আবার পুতিনের দেশের তাঁরা ব্যবসা শুরুর কথা বিবেচনা করবেন, তা এখনই বলা সম্ভব নয়। একই সুর পেপসির সিইও রামন লাগুর্তার গলাতেও। তিনি জানিয়েছেন, ”এখন আমাদের ব্যবসার মানবিক দিকটির প্রতি সত্যনিষ্ঠ হতে হবে আগের চেয়ে অনেক বেশি করে।”

এদিকে এর আগে স্টারবাকস জানিয়েছিল যে রাশিয়ায় তাদের ১৩০টি স্টোর থেকে যে আয় হয়েছে তা তারা ইউক্রেন যুদ্ধবিধ্বস্ত দান করবে। পরে অবশ্য রাশিয়ায় সব স্টোর বন্ধ করার ঘোষণা করে সংস্থাটি।

 

ইউক্রেনে ফের সাময়িক যুদ্ধবিরতি ঘোষণা রাশিয়ার

উল্লেখ্য, মস্কোকে কোণঠাসা করতে একগুচ্ছ অর্থনৈতিক নিষেধাজ্ঞা চাপিয়েছে আমেরিকা, ইউরোপীয় ইউনিয়ন-সহ একাধিক দেশ। আর্থিক নিষেধাজ্ঞার পাশাপাশি রাশিয়ার কয়েকটি ব্যাংককে আন্তর্জাতিক আর্থিক লেনদেন ব্যবস্থা থেকেও বাদ দেওয়া হয়েছে।