TheBangaNews.com | Read Latest Bengali News | Bangla News | বাংলা খবর | Breaking News in Bangla from West Bengal

চিনের সীমান্তে মিসাইল তাক করল জাপান

এবারে আন্তর্জাতিক সীমানা নিয়ে নাকানিচোবানি । শুধুমাত্র ভারতের সঙ্গেই নয় একাধিক প্রতিবেশীর সঙ্গেই সংঘাতের সম্পর্কে জড়িয়েছে সে দেশ। দক্ষিণ চিন সাগরে আধিপত্য বাড়ানোর জন্য সাম্প্রতিককালে চিন কী করছে তা সবারই জানা। এছাড়া জাপানের সঙ্গেও সংঘাতের মাত্রা বেড়েছে বলে খবর।
সম্প্রতি, জাপান শুধুমাত্র চিনের দিকে তাক করে মিসাইল মোতায়েন করেছে তাই নয়, চিন সীমান্তে জাপান সেনার সংখ্যাও বেড়েছে উল্লেখযোগ্যভাবে। আকাশপথেও নজরদারি বাড়িয়েছে জাপান।
আরও পড়ুন : চীন করোনার ভ্যাকসিন আবিষ্কারে সফল হলে অগ্রাধিকার পাবে বাংলাদেশ
চিন সাগরের সামনেই চিনের দিকে নিশানা করে প্যাট্রিয়ট পিএসি থ্রি এয়ার ডিফেন্স মিসাইল সিস্টেম মোতায়েন করেছে জাপান।  জাপান জানিয়েছে, চলতি মাসের মধ্যেই চারটি সেনাঘাঁটিতে পিএসি থ্রি এমএসই মিসাইল বসানো হবে। যেগুলির আগে যা রেঞ্জ ছিল, তার থেকে বাড়িয়ে ১০০ কিলোমিটারেরও বেশি দূরত্ব পর্যন্ত আঘাত করতে পারে।
গত ফেব্রুয়ারি মাস থেকে টোকিওর সঙ্গে বেজিংয়ের চরম বিবাদ শুরু হয়েছে। জাপানের নাকের ডগায় মিসাইল সাবমেরিন পাঠিয়েছে চিন। তারই জবাবে জাপানের এই মিসাইল সক্রিয়তা বলে খবর।
আরও পড়ুন : আটলান্টিক মহাসাগরে ছড়িয়ে পড়া সাহারান ধূলিঝড়ের একটি ছবি প্রকাশ করেছেন নাসার এক মহাকাশচারী
অন্যদিকে মার্কিন নৌসেনার তিনটি বিমানবাহী রণতরী প্রশান্ত মহাসাগর থেকে দক্ষিণ চিন সাগরের দিকে টহলদারি শুরু করেছে। সব মিলিয়ে আন্তর্জাতিক বিশ্ব থেকেও চিনের ওপর প্রবল চাপ শুরু হয়েছে।