TheBangaNews.com | Read Latest Bengali News | Bangla News | বাংলা খবর | Breaking News in Bangla from West Bengal

প্রকাশিত উচ্চ মাধ্যমিক পরীক্ষার নির্দেশিকা

প্রকাশিত হল এ বছরের উচ্চ মাধ্যমিক পরীক্ষার নির্দেশিকা। অন্যান্য বছরের মতোই অ্যাডমিট কার্ড এবং অন্যান্য প্রয়োজনীয় নিয়ম ছাড়াও এ বারের পরীক্ষায় থাকছে কোভিড বিধি সংক্রান্ত কিছু বিশেষ নির্দেশাবলী।

নির্দেশিকায় জানানো হয়েছে, সরকারি কোভিড বিধি অনুযায়ী প্রয়োজনীয় দূরত্ব এবং স্বাস্থ্যবিধি মেনে স্কুলগুলিকে প্রতিটি বেঞ্চে দু’জন করে পরীক্ষার্থী বসানোর ব্যবস্থা করতে হবে। একই সঙ্গে পরীক্ষক যদি মনে করেন যে, কোনও পরীক্ষার্থী কোভিডের মতো কোনও স‌ংক্রামক রোগে আক্রান্ত তা হলে তিনি সেই পরীক্ষার্থীকে সবার থেকে আলাদা বসাতে পারেন। আক্রান্ত রোগীদের পরীক্ষার খাতাও পরীক্ষা শেষে আলাদা করে রাখতে হবে এব‌ং একটি আলাদাখামে ভরে উত্তরপত্র বিভাগের সহ-সচিবের কাছে পাঠাতে হবে বলেও নির্দেশিকায় বলা হয়েছে।

আগামী কয়েক বছরের মধ্যেই ৫০ লক্ষ কর্মসংস্থান পশ্চিমবঙ্গে, জানালেন মুখ্যমন্ত্রী

নির্দেশিকায় আরও জানানো হয়েছে যে, সঠিক অ্যাডমিট কার্ড না দেখাতে পারলে বা পরীক্ষাকেন্দ্রে কোনও অসদুপায় অবলম্বন করলে সেই পরীক্ষার্থীর উত্তরপত্র বাতিল করা হবে। এ ছাড়াও প্রতিটি পরীক্ষাকেন্দ্রের বাইরে ১৪৪ ধারা জারি থাকবে এবং  পরীক্ষাকেন্দ্রের বাইরে ৫০ মিটার অবধি কোনও অবাঞ্ছিত ব্যক্তির ঘোরাফেরার ক্ষেত্রেও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। তবে পরীক্ষার্থীরা তাদের নিজের স্কুলেই পরীক্ষা দেবে।

প্রসঙ্গত, এই বছর উচ্চমাধ্যমিক পরীক্ষা ২ এপ্রিল থেকে শুরু হবে। শেষ হবে ২০ এপ্রিল। দুপুর ২ টো থেকে বিকেল সওয়া ৫টা পর্যন্ত এই পরীক্ষা চলবে।