TheBangaNews.com | Read Latest Bengali News | Bangla News | বাংলা খবর | Breaking News in Bangla from West Bengal

প্রাক-প্রাথমিক থেকে অষ্টম শ্রেণির ভর্তির বিজ্ঞপ্তি জারি পশ্চিমবঙ্গ শিক্ষা দফতরের, জেনে নিন নিয়মাবলী

করোনা আতঙ্ক কাটিয়ে স্বাভাবিক হচ্ছে জনজীবন। তেমনই ছন্দে ফিরছে পড়ুয়াদের জীবনযাত্রাও। প্রায় দেড় বছর পর খুলেছে স্কুল কলেজ। নবম থেকে দ্বাদশ শ্রেণীর ক্লাস শুরু হলেও নতুন বছর শুরু হবে নতুন ক্লাসে ভর্তির প্রক্রিয়া।

 

 

ইতিমধ্যেই নতুন শিক্ষাবর্ষ নিয়ে একগুচ্ছ পরিকল্পনা নিয়েছে স্কুলশিক্ষা দপ্তর। তথ্যসূত্রে খবর, আগামী ৭ই ডিসেম্বর থেকে শুরু হচ্ছে প্রাক প্রাথমিক থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত ভর্তি প্রক্রিয়া। এক্ষেত্রে কোনও প্রবেশিকা পরীক্ষা নেওয়া যাবে না বলে জানিয়েছে স্কুলশিক্ষা দপ্তর।

 

বিজ্ঞপ্তি প্রকাশ করে জানানো হয়েছে, ১৫ থেকে ২০ তারিখের মধ্যে লটারির মাধ্যমে স্কুলগুলিকে এই মাসের ২১ থেকে ২৪ তারিখের মধ্যে ভরতি প্রক্রিয়া শেষ করতে হবে। কোনও পড়ুয়া লটারির মাধ্যমে সুযোগ না পেলে নির্দিষ্ট জেলার ডিআইকে জানাতে হবে। কাছাকাছির কোনও স্কুলে ৩১ জানুয়ারির মধ্যে সেই ছাত্র বা ছাত্রীকে ভর্তি করে নেওয়া হবে।

 

শিক্ষার আইন অনুযায়ী ১৪ বছর বয়স পর্যন্ত সবাইকে স্কুলশিক্ষার অধীনে আনতে দায়বদ্ধ রাজ্য সরকার। প্রাক প্রাথমিকে ভর্তির বয়স হতে হবে পাঁচ থেকে ছ’বছরের মধ্যে। অষ্টম শ্রেণি পর্যন্ত এই বয়সের সীমা বাড়বে এক বছর করে। এছাড়াও বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, কোনও স্কুলের প্রধান শিক্ষক চাইলে ভরতির সময় ছাত্রছাত্রীদের বয়সে চার মাস ছাড় দিতে পারবেন।

কৃষক আন্দোলনে মৃত্যু হয়নি কোনো কৃষকের, ক্ষতিপূরণ দেবে না কেন্দ্র

ক্লাসে ভর্তির বয়সের চেয়ে চারমাস বেশি বা কম হলে তার ভর্তির সিদ্ধান্ত নিতে পারবেন প্রধান শিক্ষক। নিষিদ্ধ হয়েছে পড়ুয়া বা অভিভাবকদের ইন্টারভিউও। কোনও স্কুল আসন বাড়াতে চাইলে সেক্ষেত্রে স্কুলশিক্ষা দপ্তরের কমিশনারের কাছে আবেদন করতে পারেন স্কুল কর্তৃপক্ষ।