TheBangaNews.com | Read Latest Bengali News | Bangla News | বাংলা খবর | Breaking News in Bangla from West Bengal

চিনকে টেক্কা দিতে বাংলার পড়ুয়ার উদ্ভাবন 

২৫ মার্চ থেকে শুরু হয়েছিল দেশে লক ডাউন। আর তারপরেই সবাই গৃহবন্দী। এই সময়কেই এবার কাজে লাগিয়ে বাংলার ছেলে ভারতের নাম বিশ্বদরবারে উজ্জ্বল করল ।
ইতিমধ্যেই অন্য সমস্যা৷ লাদাখে ২০ ভারতীয় জওয়ানের শহিদ হওয়ার পরই ৫৯টি চিনা অ্যাপ ব্যান করে দিয়েছে কেন্দ্রীয় সরকার।
ঘাটালের রাধানগর গ্রামের অর্ণব মোদক সদ্য মাধ্যমিক পরীক্ষা দিয়েছেন, আর সেই অর্ণব লক ডাউনের ছেড়ে ছিল গৃহবন্দী। তার সময় কাটছিল বন্ধুদের সাথে ভিডিও কলেই। তবে এরমধ্যেই যখন চিনের সাথে ভারতের সীমান্ত সমস্যা ঘনীভূত হয়, তখনই তার মনে একটা জেদ চেপে গিয়েছিল, যেভাবেই হোক চিনকে জবাব দিতেই হবে, তাই অর্ণব একটি অ্যাপ বানায়। নাম দৃষ্টি, গুগুল প্লেস্টোরে পাওয়া যাচ্ছে।
আরও পড়ুন :  শহরের রাস্তায় হাতির তান্ডব
এই অ্যাপের মাধ্যমে সহজেই ১০০ জন ভিডিও কল করতে পারবেন। এই অ্যাপ নিয়ে অর্ণব জানিয়েছেন , সীমান্ত সমস্যা এবং তার কারণে ৫৯ টি অ্যাপ বাতিল করার পর এই অ্যাপ বানানোর চিন্তা মাথায় আসে। গত আড়াই মাস ১৬-১৮ ঘন্টা খেটে এই দৃষ্টি অ্যাপ বানিয়েছেন৷
এই অ্যাপের মাধ্যমে যত খুশি কথা বলা যাবে। ১০০ জনের সঙ্গে একসাথে কথা বলা যাবে। এই অ্যাপ একেবারে সুরক্ষিত। কারণ হ্যাক বা ডেটা চুরি হওয়ার কোনো ভয় নেই। এই অ্যাপ এখন পাওয়া যাচ্ছে গুগুল প্লেস্টোরে। ইতিমধ্যেই এই অ্যাপের রেটিং ৩.৫।
বিদেশি শত্রুর মুখাপেক্ষী না হয়ে কীভাবে নিজেদের প্রযুক্তিতেই কাজ সারা সম্ভব, তাই ভাবছিল সে। যেমন ভাবা, তেমন কাজ। জেদ, একগ্রতা আর মেধা- এই সংমিশ্রণে সে বানিয়ে ফেলল অভাবনীয় একটি অ্যাপ।
আরও পড়ুন :  আজ শনিবার, কি আছে আজ ভাগ্যে! জেনে নিন আজকের রাশিফল
অর্ণবের কথায়, ‘অনলাইনে যারা পড়াশোনা করতে চান, তাদের জন্যে এই অ্যাপ খুবই কাজের। শুধু পড়াশোনা নয়, অফিসের কাজেও এই অ্যাপ অত্যন্ত দক্ষতার সঙ্গে কাজ করবে।’ উল্লেখ্য, মোবাইল অ্যাপের রেটিং সংস্থা ইন্টারন্যাশন্যাল এজ রেটিং কোয়ালিশন অর্ণবের ‘দৃষ্টি’ অ্যাপকে ৩.৫ রেটিং দিয়েছে।
ভবিষ্যতে সফটওয়ার নিয়ে পড়াশোনা করতে চান অর্ণব । অর্ণবের বাবা হারাধন মোদক জানান, অর্ণব পড়াশোনায় বরাবরই ভালো। মোবাইল ভালোবাসে। কিন্তু তার জন্য পড়াশোনায় ফাঁকি দেয় না। ওর জন্যে গর্ব হচ্ছে। হ্যাঁ এই গর্ব কেবল অর্ণব এবং তার পরিবারের নয়,সমগ্র দেশবাসী এমন প্রতিভাবান ছাত্রকে নিয়ে গর্বিত ।