TheBangaNews.com | Read Latest Bengali News | Bangla News | বাংলা খবর | Breaking News in Bangla from West Bengal

অক্সফোর্ডের সম্ভাব্য করোনা ভ্যাকসিনের দাম ভারতে কত হতে পারে, ইঙ্গিত সেরাম-কর্তার

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের তৈরি ‘ভ্যাকসিন’-এর প্রথম পর্যায়ের হিউম্যান ট্রায়ালে আশানুরূপ ফল মিলেছে। দ্বিতীয় ও তৃতীয় পর্যায়ের পরীক্ষার ফল আশানুরূপ হলেই এই ভ্যাকসিনটির উৎপাদন শুরু করবে ভারতের সেরাম ইনস্টিটিউট। এখন তাই আতঙ্কের মাঝেই আশায় দিন গুণছেন মানুষ।
অগাস্টের শুরুতেই যাতে এই প্রতিষেধকের ক্লিনিকাল ট্রায়াল শুরু করা যায় সেব্যাপারে দেশের ওষুধ নিয়ন্ত্রক সংস্থার কাছে অনুমতি চাইবে তাঁরা।অক্সফোর্ড ও অ্যাস্ট্রোজেনেকার সঙ্গে চুক্তি হয়েছে ভারতের সংস্থা সেরাম ইনস্টিটিউটের।
আরও পড়ুন :  মধ্যপ্রদেশের খনি থেকে বহুমূল্য হিরে উদ্ধার
শুরু থেকেই অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের তৈরি ভ্যাকসিনটি নিয়ে আশাবাদী ছিলেন সেরাম ইনস্টিটিউটের কর্ণধার আদর পুনাওয়ালা। দেশের মাটিতে অক্সফোর্ডের ফর্মুলায় ডিএনএ ভ্যাকসিন তৈরির কাজ করছে পুণের এই সংস্থা।দেশবাসীকে আশ্বস্ত করে আদর পুনাওয়ালা জানিয়েছেন, তাঁদের তৈরি ডোজের অন্তত ৫০ শতাংশ পেতে পারেন ভারতাবাসীও। চলতি বছরের মধ্যেই অক্সফোর্ডের সম্ভাব্য করোনা ভ্যাকসিনের অন্তত ৩০ কোটি ডোজ তাঁরা তৈরি করে ফেলবেন। তবে এটা পেতে গেলে নির্দিষ্ট একটি চুক্তি হওয়া প্রয়োজন।
আরও পড়ুন :  মাস্ক পরুন অনুরোধ জানিয়ে স্থানীয় উর্দু সংবাদপত্র পাঠকদের মাস্ক দিলেন
প্রাথমিকভাবে অক্সফোর্ডের এই ভ্যাকসিনের একটি বুস্টার ডোজ-সহ প্রতিষেধকের দু’টি ডোজ লাগবে। প্রতি ডোজের দাম পড়বে হাজার টাকা। তবে সরকার এই টিকাকে জাতীয় প্রয়োজনের আওতায় আনলে পোলিও-র মতো নিখরচায় করোনা-টিকা পেতে পারেন ভারতবাসী৷