TheBangaNews.com | Read Latest Bengali News | Bangla News | বাংলা খবর | Breaking News in Bangla from West Bengal

চীনের মাটিতে মার্কিন দূতাবাসে তালা ঝোলাল বেইজিং 

আন্তর্জাতিক মঞ্চে চীন ও মার্কিন যুক্তরাষ্ট্রের সংঘাত যখন প্রকাশ্যে এসে গিয়েছে তখন পারস্পরিক সৌজন্য রক্ষার কোনো কৃত্রিম প্রয়াস দেখাচ্ছেনা  দু’পক্ষের কেউই। বর্তমান বিশ্বের দুই সুপার পাওয়ারের মধ্যে এই চাপানউতোর আরও এক ধাপ এগিয়ে গেল যখন চেংদুতে মার্কিন দূতাবাস বন্ধের সিদ্ধান্ত নিল বেইজিং। চীনে ক্ষমতাসীন চাইনিজ কমিউনিস্ট পার্টির তরফে বিবৃতি দিয়ে জানানো হয়েছে যে বর্তমান পরিস্থিতিতে দাঁড়িয়ে এই সিদ্ধান্ত যথাযথ এবং বৈধ, কারণ ইতিপূর্বে রাজধানী ওয়াশিংটনের সিদ্ধান্ত অনুযায়ী আমেরিকা
 হিউস্টনের চৈনিক দূতাবাস বন্ধের নির্দেশ জারি করেছে।
আরও পড়ুন : সম্ভবত ১৯ সেপ্টেম্বর শুরু হচ্ছে আইপিএল 
চীনের বিদেশমন্ত্রক এও জানিয়েছে যে চীন ও মার্কিন যুক্তরাষ্ট্রের ভিতর এই রাজনৈতিক গোলযোগ তাদের জন্য কাম্য নয় কিন্তু এমনটাই পরিস্থিতি আমেরিকা তৈরি করেছে যে এ ব্যতীত আর কোন উপায় থাকছে না। চীন দ্বিপাক্ষিক সম্পর্কের অবনতি নিয়ে সমস্ত দোষ এদিন চাপিয়ে দিয়েছে আমেরিকার ঘাড়ে। এই সপ্তাহের শুরুতে আমেরিকার ঘোষণা করা চৈনিক দূতাবাস বন্ধের নির্দেশ নিয়ে টেক্সাসের আধিকারিক ওয়াং ওয়েনবিং মন্তব্য করেন যে আমেরিকার এহেন আচরণ “ধূর্ত সরীসৃপের” ন্যায়।
আরও পড়ুন :  দুই শতাব্দীর পুরনো গুরুদ্বার খুলল পাকিস্তানে
শুক্রবার এই মর্মে বিবৃতি আসে যে চীন চায় মার্কিন যুক্তরাষ্ট্র অবিলম্বে তাদের পূর্ববর্তী ভুল সিদ্ধান্ত প্রত্যাহার করে আন্তর্জাতিক মঞ্চে দ্বিপাক্ষিক কূটনৈতিক সম্পর্কের সুদৃষ্টান্ত স্থাপন করুক। আমেরিকা চীনের বিরুদ্ধে তাদের বৌদ্ধিক সম্পদ চুরির অভিযোগ এনে উক্ত নোটিশটি কার্যকর করেছিল। বদলা নিতে চীন দূতাবাস বন্ধের কথা বললেও তাতে নির্দিষ্ট সময়সীমার উল্লেখ ছিল না। সিসিই’র মালিকানায় থাকা গ্লোবাল টাইমস নিউজপেপারের এডিটর-ইন-চিফ হু শিজ়েং টুইটারে জানান যে এর সরকারি মেয়াদ ৭২ ঘন্টা। চীন-মার্কিন সম্পর্কের এই ক্রমঅবনতি ভবিষ্যতে কোন দিকে মোড় নেবে তা শোরগোল ফেলেছে আন্তর্জাতিক মহলে।