TheBangaNews.com | Read Latest Bengali News | Bangla News | বাংলা খবর | Breaking News in Bangla from West Bengal

ভারতকে চাপে রাখার ছক, রাস্তা তৈরির নামে নেপালের জমি নিচ্ছে চীন

চীন তিব্বতের নেপালি জমি অধিগ্রহণের জন্য তিব্বতের সড়ক নির্মাণে তা ব্যবহার করছে এবং অদূর ভবিষ্যতে সীমান্তে ফাঁড়ি স্থাপন করতে পারে, নেপাল সরকারের এক প্রতিবেদনে একথা বলা হয়েছে।  লাদখ সীমান্তে চীনা সেনাবাহিনী ভারতীয় সেনাদের সাথে সহিংস সংঘর্ষের কয়েকদিন পরে এই প্রতিবেদন এসেছে।
 নেপালের কৃষি মন্ত্রকের জরিপ বিভাগ দ্বারা প্রস্তুত ১১ টি জায়গার একটি তালিকা অনুসারে, চীন ১০ টি স্থানে অচলাবরণ করেছে যার মধ্যে প্রায় ৩৩ হেক্টর নেপালি জমি রয়েছে।  প্রতিবেদনে আরও বলা হয়েছে যে চীন তার অঞ্চল বাড়ানোর জন্য নদীর প্রবাহকে অন্যদিকে সরিয়ে নিয়েছে।
আরও পড়ুন : দিল্লি পুলিশের গাওয়া “তেরি মিট্টি” গানের প্রশংসা করলেন অক্ষয় কুমার।
 হুমলা জেলায় বাগদরে খোলা নদী ও কর্ণালী নদীটি নির্মাণ কাজের ফলে মোট ১০ হেক্টর জমি অজানা হয়েছে।  তিব্বতে নির্মাণ কাজ সিনজেন, ভুরজুক ও জাম্বু খোলায় বৈচিত্র্য আনায় রসুয়া জেলায় ছয় হেক্টর নেপালি জমি অজানা হয়েছে।
 চীন তিব্বত স্বায়ত্তশাসিত অঞ্চলে (টিএআর) তার রাস্তার নেটওয়ার্কটি ব্যাপকভাবে প্রসারিত করছে যার কারণে কিছু নদী তাদের পথ পরিবর্তন করেছে এবং নেপালের দিকে প্রবাহিত করছে।  প্রতিবেদনে বলা হয়েছে, নদীগুলি ধীরে ধীরে নেপালি অঞ্চলগুলিকে সরিয়ে নিয়ে যাচ্ছে এবং যদি এভাবে চলতে থাকে তবে নদীগুলি নেপালের জমির সর্বাধিক অংশ টিআর-এর দিকে দখল করবে, রিপোর্টে বলা হয়েছে।
আরও পড়ুন : হজ উপলক্ষ্যে বিদেশী পুণ্যার্থীদের দেশে আসার অনুমতি দিল না সৌদি আরব
 “যদি নদী দিয়ে জমি ভরাট অব্যাহত থাকে, তবে শত শত হেক্টর প্রাকৃতিকভাবে টিএআর এর দিকে চলে যায়। সময়ের সাথে সাথে চীন এই অঞ্চলগুলিতে সশস্ত্র পুলিশের সীমান্ত পর্যবেক্ষণ পোস্ট (বিওপি) বিকাশ করতে পারে,”  নথি স্টেটস।
 এটি লক্ষ্য করা উচিত যে নেপাল সরকারের প্রতিবেদনে লাদাখ সীমান্তের গালওয়ান উপত্যকায় সম্প্রতি ভারত ও চীনা সেনাবাহিনীর মধ্যে সহিংস সংঘর্ষের সূত্রপাত হয়েছে যাতে কমপক্ষে ২০ জন ভারতীয় সেনা মারা গিয়েছিল।
 তবে ভিয়েতনাম, মালয়েশিয়া, তাইওয়ানের সাথে বিরোধের সাথে জড়িত থাকায় চীন যে একমাত্র স্থির ছিল তা নয়।  এমনকি চীন সম্প্রতি অস্ট্রেলিয়াকে ওয়াইন, গো-মাংস, বার্লি এবং চীনা শিক্ষার্থীদের বয়কট করার হুমকি দিয়েছে।