TheBangaNews.com | Read Latest Bengali News | Bangla News | বাংলা খবর | Breaking News in Bangla from West Bengal

ভারতীয় ক্রিকেটের চিরন্তন অধিনায়ক সৌরভ গাঙ্গুলী পা দিলেন ৪৮ এ

ইন্ডিয়ান ক্রিকেট টিমের প্রাক্তন অধিনায়ক, অনন্যসাধারণ ওডিআই ওপেনার, এবং বিসিসিআই’র বর্তমান সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায় এই বুধবার পদার্পণ করলেন ৪৮ এ। সৌরভ ছিলেন সেই অধিনায়ক যিনি নিষ্প্রভ ভারতীয় ক্রিকেট দলের অন্তরে জাগিয়েছিলেন সম্ভাবনা ও আশার আগুন। ‘কলকাতার রাজপুত্র’, ‘অফসাইডের ভগবান’, ‘কিং অফ কামব্যাক’ তাকে যে নামেই ডাকা হোক না কেন তিনি আপামর ভারতবাসী, ক্রিকেট ফ্যান থেকে শুরু করে তার সতীর্থদের কাছে ছিলেন দাদা। এখনো পর্যন্ত ভারতীয় হিসেবে ওয়ান ডে ইন্টারন্যাশনালে দ্বিতীয় সর্বোচ্চ রান গ্রহীতার শিরোপা তার মাথায়। সর্বমোট ১১,৩৬৩ রান এবং ৪১.০২ এর অ্যাভারেজে তিনি মোট ২২ টি আন্তর্জাতিক শতরান ও ৭২ টি অর্ধশত রান করেছেন। ভারতের হয়ে খেলেছেন ১১৩ টি টেস্ট ম্যাচ, তাতে ১৬ টি সেঞ্চুরি, ৩৫ টি হাফ-সেঞ্চুরির সাথে করেছেন ৭২১২ রান। ২০০০ সালের ম্যাচ ফিক্সিং কাণ্ডের পর তিনি ভারতীয় ক্রিকেট দলের অধিনায়কত্ব নিজের কাঁধে তুলে নেন। সময় থেকে সময়ে অধিনায়ক হিসেবে নিজের দূরদর্শী সিদ্ধান্ত, দাঢ্য, ও অদম্য ইচ্ছাশক্তির জোরে ইন্ডিয়ান ক্রিকেট টিমকে পৌঁছে দিয়েছিলেন সাফল্যের দোরগোড়ায়। একমাত্র আন্তর্জাতিক ব্যাটসম্যান যিনি পরপর চারটি ওডিআই’তে ম্যান অফ দ্যা ম্যাচ হন।
অধিনায়ক হিসেবে তার নেওয়া বেশ কিছু সিদ্ধান্ত ভারতীয় ক্রিকেট ইতিহাসে চিরস্মরণীয় হয়ে থাকবে।
আরও পড়ুন : আজ বুধবার, আজকের দিন কেমন কাটবে! জেনে নিন আজকের রাশিফল
২০০১ সালে ভিভিএস লক্ষণকে সেই সময়ের বিধ্বংসী অস্ট্রেলিয়ার বিরুদ্ধে কলকাতার ম্যাচের ৩ নম্বরে খেলতে পাঠানো, মিডিল অর্ডার থেকে সেহ্বাগকে ওপেনিং ব্যাটসম্যান হিসেবে ঠেলে দেওয়া, যখন ভারতীয় ক্রিকেট দলে মহেন্দ্র সিং ধোনির মতো উইকেটকিপার আসেনি তখন রাহুল দ্রাবিড়কে উইকেট কিপার হিসেবে খেলানো, নতুন প্রতিভাদের মধ্য থেকে ধোনিকে বেছে নিয়ে পাকিস্তানের বিরুদ্ধে তাকে তিন নম্বরে সুযোগ করে দেওয়া, তার এই ধরনের সঠিক ও অপ্রত্যাশিত সিদ্ধান্ত ২০০০ সালের দুর্বল ভারতীয় দলকে বিদেশের মাটিতে খেলে জিতে আসার আত্মবিশ্বাস যুগিয়েছিল। ভিরেন্দ্র সেহ্বাগ, যুবরাজ সিং, হরভজন সিং, জাহির খান, এমএস ধোনি ক্রিকেটের এইসব নক্ষত্রদেরকে হাত বাছাই করে তুলে এনেছিলেন গাঙ্গুলী।
তার জন্মদিনে যুবরাজ সিং একটি ভিডিও পোস্ট করেন এবং তাতে তিনি ভারতীয় ক্রিকেট দলের চিরন্তন ক্যাপ্টেন হিসেবে ‘দাদা’র কথা উল্লেখ করেন।
ভারতীয় ক্রিকেটের অবিসংবাদিত ঈশ্বর সচিন তেন্ডুলকর নিজের টুইটার হ্যান্ডেল থেকে শুভেচ্ছা বার্তা জানান সৌরভকে। তিনি তার এবং সৌরভের অন-ফিল্ড জুটির মত, মাঠের বাইরের সম্পর্কও যাতে এমনই সুমধুর থাকে সেই ইচ্ছে প্রকাশ করেন। মোহাম্মদ কাইফ, ভিভিস লক্ষণ, থেকে ইশান্ত শর্মা শুভেচ্ছা বার্তায় ভরিয়ে দেন তাকে সকলেই। বিসিসিআইয়ের প্রেসিডেন্ট হিসেবেও নিজের দক্ষতার পরিচয় দিয়ে চলেছেন তিনি। আজকের টুইটার ট্রেন্ডিংয়ে এক নম্বরে উঠে এসেছে #HappyBirthdayDada।