Home খেলা অবসরে ক্যাপ্টেন কুল, রইল তাঁর ক্রিকেট জীবনের গৌরবময় মুহূর্তগুলি

অবসরে ক্যাপ্টেন কুল, রইল তাঁর ক্রিকেট জীবনের গৌরবময় মুহূর্তগুলি

by banganews

আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর ঘোষণা করলেন ভারতের ক্যাপ্টেন কুল : রইল তার অধিনায়ক জীবনের গৌরবময় মুহূর্ত

ভারতের জাতীয় ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক মহেন্দ্র সিংহ ধোনি আজ স্বাধীনতা দিবসের দিন আন্তর্জাতিক ক্রিকেটের ২২ গজ থেকে বিদায় ঘোষণা করলেন। তার সুদীর্ঘ ক্রিকেট জীবনের অর্জন, ভারতীয় ক্রিকেটের ইতিহাসে স্বর্ণাক্ষরে লেখা থাকবে। মাহি তার ক্রিকেট কেরিয়ারে মোট ৯০ টি টেস্ট ম্যাচ খেলে, ৪,৮৭৬ রান করেছেন। ওয়ান ডে ইন্টারন্যাশনাল খেলেছেন ৩৫০ টি এবং মোট করেছেন ১০,৭৭৩ রান, ওডিআইতে তার গড় ৫০.৫৭ , এছাড়াও ভারতের হয়ে তিনি ৯৮ খানা টি-টোয়েন্টি ইন্টারন্যাশনাল খেলে মোট ১,৬১৭ রান ভরেছেন নিজের ঝুলিতে।

আরও পড়ুন ৭৩ রকমের করোনাভাইরাস মিলল ওড়িশায়

তিনিই একমাত্র ভারতীয় অধিনায়ক যার সময় জাতীয় ক্রিকেট দল তিনখানা আইসিসি ট্রফি জিতেছে। ২০০৭ সালে পাকিস্তানের সঙ্গে টি-টোয়েন্টি ওয়ার্ল্ড কাপ ফাইনাল ম্যাচে তারই অধিনায়কত্বের জোরে জেতে ভারত।
এরপর ২০১১ ওয়ার্ল্ডকাপের ফাইনাল, শেষ দিকের অর্ডারে তার এবং যুবরাজ সিংয়ের অনবদ্য যুগলবন্দী ভারতকে এনে দেয় আইসিসি ট্রফি। শেষ ম্যাচে তার অবিস্মরণীয় ৯১ রান ছাড়া কাপজয় হয়তো সম্ভব ছিলনা ভারতের পক্ষে।
২০১৩ সালে আবারও তার নেতৃত্বে ইংল্যান্ডের মাটিতে ভারত অপ্রত্যাশিত জয়লাভ করে।

আরও পড়ুন করোনা কেড়ে নিল বাংলাদেশের বিখ্যাত চিত্রশিল্পীকে

২০১৯ জুলাইয়ের পর থেকে কোনও আন্তর্জাতিক ক্রিকেট খেলেননি ধোনি। বিশ্বকাপে সেদিন নিউজিল্যান্ডের বিরুদ্ধে সেমিফাইনাল হেরে গিয়ে বিশ্বকাপ থেকে ছিটকে গিয়েছিল ভারত।
ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে ফেরার কথা ছিল এমএসডির। কিন্তু করোনাভাইরাস অতিমারির মধ্যে স্বাধীনতা দিবসের দিনই অবসর গ্রহণের সিদ্ধান্ত নিলেন মাহি।

You may also like

2 comments

Leave a Reply!