TheBangaNews.com | Read Latest Bengali News | Bangla News | বাংলা খবর | Breaking News in Bangla from West Bengal

কোভ্যাক্সিন নিয়ে জট কাটছে ধীরে ধীরে

তৃতীয় দফার ট্রায়াল শেষ করার আগেই ভারতে জরুরিভিত্তিতে প্রয়োগের অনুমতি পেয়েছিল কোভ্যাক্সিন টিকা। কিন্তু বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমোদন না থাকায় কোভ্যাক্সিন প্রাপ্ত ব্যক্তিরা বিদেশ যেতে গিয়ে সমস্যায় পড়ছিলেন।

চলতি বছরের ১৯ এপ্রিল ভারত বায়োটেক সংস্থার তরফে বিশ্ব স্বাস্থ্য সংস্থার কাছে জরুরিভিত্তিতে ব্যবহারের অনুমোদনের জন্য আবেদন জানিয়েছিল। চলতি মাসের মধ্যেই এই অনুমোদন পাওয়ার কথা থাকলেও বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রযুক্তিগত পরামর্শদাতা দল আগামী ৩ নভেম্বর শেষ পর্বের তথ্য যাচাইয়ের জন্য বসবে বলে জানা গিয়েছে।

কোভ্যাক্সিন (Covaxin) নিয়ে জট কাটছে না কিছুতেই। ভারত বায়োটেক সংস্থার কাছ থেকে ফের আরও কিছু তথ্যের ব্যাখ্যা চেয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (World Health Organization)। এপ্রিল মাসেই জরুরি ভিত্তিতে প্রয়োগের অনুমোদনের জন্য আবেদন করেছিল উৎপাদক সংস্থা। শেষ মুহুর্তে রিস্ক-বেনেফিট অ্যাসেসমেন্টের জন্যই এই অতিরিক্ত তথ্য চাওয়া হয়েছে বলে জানা গিয়েছে।

আরো পড়ুন

কনটেনমেন্ট জোন হতে পারে কোন কোন জায়গায়

চলতি সপ্তাহের শেষভাগের মধ্যে হায়দরাবাদের ওই টিকা উৎপাদক সংস্থাকে তথ্য জমা দেওয়ার কথা বলা হয়েছে, তাহলে ৩ নভেম্বরই শেষবারের জন্য টিকার কার্যকারিতা ও পার্শ্বপ্রতিক্রিয়া নিয়ে পরীক্ষা করা যাবে।

কোভ্যাক্সিনকে বিশ্ব জুড়ে জরুরি ভিত্তিতে প্রয়োগের অনুমোদন দেওয়ার জন্য পরামর্শদাতার দল যাবতীয় তথ্য খতিয়ে দেখছে।
কোভ্যাক্সিনের তৃতীয় দফার ট্রায়ালের পর উৎপাদক সংস্থার তরফে জানানো হয়েছিল, উপসর্গযুক্ত করোনার বিরুদ্ধে কোভ্যাক্সিন টিকা ৭৭.৮ শতাংশ কার্যকর।

অল্প সময়ে তৈরি একটি ভ্যাকসিনের গুণগত মান, সুরক্ষা, কার্যকারিতা , তার উপর ভিত্তি করেই বিশ্ব স্বাস্থ্য সংস্থা জরুরি ভিত্তিতে প্রয়োগের অনুমোদন দেয়। এখনও অবধি বিশ্ব স্বাস্থ্য সংস্থা ফাইজ়ার-বায়োএনটেক, সেরাম ইন্সটিটিউট অব ইন্ডিয়ার কোভিশিল্ড, জনসন অ্যাড জনসন, মাডার্না ও সিনোফার্মকে জরুরিভিত্তিতে প্রয়োগের অনুমোদন দিয়েছে।