TheBangaNews.com | Read Latest Bengali News | Bangla News | বাংলা খবর | Breaking News in Bangla from West Bengal

কলকাতা পুরসভার নতুন পদক্ষেপ

প্রতি বছরেই পুজোর পর দশমীর দিন বিসর্জনের সময় ঘাটের অবস্থা হয় খুবই শোচনীয়। এবার এই গঙ্গাদূষণ ঠেকাতে অভিনব সিদ্ধান্ত নিয়েছে কলকাতা পুরসভা (KMC)। গার্ডেনরিচের দই ঘাটে পরীক্ষামূলক ভাবে গঙ্গাতেই ট্যাঙ্ক রাখা হবে। সেখানেই হবে বিসর্জন।

পুরসভা সূত্রে জানানো হয়েছে, বিসর্জনের ঘাটের সামনে একটি জায়গাকে ঘিরে দেওয়া হবে। সেখানে গঙ্গার জল থাকবে। প্রতিমা বিসর্জন হবে ওই অংশে। ফলে যেটা হবে সেটা হল, ওই জল গঙ্গার জলে মিশবে না। পুরসভার কর্মীরা সেখানে থাকবেন সাহায্যের জন্য। বিসর্জনের পরেই তুলে ফেলা হবে কাঠামো। এরপর গোটা ভাসান প্রক্রিয়া শেষ হলে ওই ঘেরা অংশের জল তুলে নিয়ে গিয়ে পরিশোধিত করা হবে। বিসর্জনের পর গঙ্গার জলের দূষণের মাত্রা বেড়ে যায়।তাই এবারে এই নতুন উদ্যোগ নেওয়া হচ্ছে পুরসভার পক্ষ থেকে।। দূষণের অন্যতম কারণ প্রতিমার রঙ।

আরো পড়ুন 

শাঁখ বাজানোর ফলে শরীরে হয় একাধিক ব্যায়াম

বিসর্জনকে কেন্দ্র করে গঙ্গার দূষণ নিয়ে পরিবেশ বিদরা খুবই চিন্তিত। গ্রিন ট্রাইব্যুনাল একাধিক নির্দেশ দিলেও তা বাস্তবায়িত করা যায়নি। পচনশীল নানান জিনিস গঙ্গায় ফেলতে নিষেধ করা হলেও তা মানুষের সচেতনতার মধ্যে আনা যায়নি। এবার একুশের পুজোয় গঙ্গা দূষণ ঠেকাতে দই ঘাটে ব্যবহার করা হবে কৃত্রিম ট্যাঙ্ক। সাফল্য এলে পরের বছর সমস্ত ঘাটেই এই জিনিস করা হবে বলে জানিয়েছে পুরসভা।

এভাবেই এই নতুন পরিকল্পনাকে বাস্তবে রূপায়িত করার চেষ্টা করা হচ্ছে। এতে গঙ্গার দূষণ আটকানো যাবে বলে মনে করছেন অনেকেই। মানুষের মধ্যেও দূষণ বিষয়ক সচেতনতা গড়ে তোলা যাবে এ ধরণের পদক্ষেপের মাধ্যমে।