TheBangaNews.com | Read Latest Bengali News | Bangla News | বাংলা খবর | Breaking News in Bangla from West Bengal

১০০ বছর আগে মহামারী‌ সামলেছিল ভারত, তথ্য জানতে আগ্রহী কেন্দ্র

বিশ্বব্যাপী মহামারী ঘোষিত হওয়ার পর থেকেই করোনা সংক্রমণের সাথে তুলনা শুরু হয়েছে প্রায় একশো বছর আগে ঘটে যাওয়া ‘স্প্যানিশ ফ্লু’ মহামারীর সঙ্গে। আজ থেকে ঠিক এক শতক আগে ঘটে যাওয়া সেই মহামারী মানবজাতির সাম্প্রতিক ইতিহাসে ভয়ঙ্করতম, যা পৃথিবী জুড়ে কেড়ে নিয়েছিল 5 কোটি মানুষের প্রাণ।
একশো বছর আগে প্রকৃতির এই ভয়াবহতার সাক্ষী ছিল ভারতবর্ষ। এই মহামারীতে প্রাণ হারিয়েছিলেন 1 থেকে 2 কোটি মানুষ। দুটি ধাপে ভারতে প্রভাব বিস্তার করেছিল স্প্যানিশ ফ্লু – প্রথম ধাপে এর প্রভাব ছিল অপেক্ষাকৃত কম কিন্তু দ্বিতীয় ধাপে তা ভয়ঙ্কর আকার ধারণ করে। মনে করা হয়, প্রথম বিশ্বযুদ্ধ শেষে দেশে ফিরতে থাকা সৈনিকদের হাত ধরেই ভারতে প্রবেশ করে স্প্যানিশ ফ্লু।

আরও পড়ুন সামাজিক দূরত্ববিধি না মানলেই বেজে উঠবে এই যন্ত্র।

ভারত কিন্তু তখন এই মহামারীকে সামলে ছন্দে ফিরতে পেরেছিল। কিভাবে এই মহামারীর সাথে লড়াই করে স্বাভাবিক জীবনে ফিরেছিল ভারত সেটাই বর্তমান সময়ে প্রাসঙ্গিক হয়ে দাঁড়িয়েছে। আগের পদক্ষেপ কি এখন কাজে লাগানো সম্ভব সেটাই ক্ষতিয়ে দেখতে চাইছে কেন্দ্র। তাই ইউজিসি এর তরফ থেকে সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান গুলিকে 1918 সালে ঘটে যাওয়া স্প্যানিশ ফ্লু নিয়ে গবেষণা করে তথ্য সংগ্রহ করার জন্য অনুরোধ করা হয়েছে।