TheBangaNews.com | Read Latest Bengali News | Bangla News | বাংলা খবর | Breaking News in Bangla from West Bengal

করোনা ভ্যাক্সিন কবে মানুষের কাছে আসবে, জানাল WHO 

অক্সফোর্ডের ভ্যাক্সিনের প্রাথমিক ট্রায়ালের রিপোর্ট সামনে আসার পরই আশা দেখতে শুরু করেছে মানুষ। অনেকেই মনে করছেন ২০২০-তেই চলে আসবে ভ্যাক্সিন ।
বুধবার এই প্রসঙ্গে ‘WHO’-এর এক বিশেষজ্ঞ জানিয়েছেন, করোনার ভ্যাক্সিনের গবেষণার কাজ দ্রুতগতিতে এগোচ্ছে। শেষ পর্যায়ের ট্রায়াল চলছে কোথাও কোথাও। তবে যত তাড়াতাড়ি কাজ এগোক ২০২১-এর শুরুর আগে কোনও ভ্যাক্সিনের আশা করা উচিৎ নয়।
আরও পড়ুন :  দেশের করোনা পরিস্থিতি
সবাই যাতে ভ্যাক্সিন পায়, সেটা নিশ্চিত করার চেষ্টা করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা এমনটাই জানিয়েছেন WHO’-এর এমার্জেন্সি প্রোগ্রামের প্রধান মাইক রায়ান। তিনি আরও বলেন, ‘বেশ কয়েকটি ভ্যাক্সিনের ফেজ-৩ ট্রায়াল চলছে। কোনোটাই এখনও ব্যর্থ হয়নি। সবগুলিই সুরক্ষা দিচ্ছে ও ইমিউন সিস্টেম তৈরি করেছে।
সেইসঙ্গে তিনি বলেন, ভ্যাক্সিন শুধুমাত্র ধনীদের জন্য নয়, ভ্যাক্সিন সবার জন্য। তাই WHO চেষ্টা করছে যাতে ভ্যাক্সিনের প্রোডাকশন বাড়ানো যায়।
 কমিউনিটি ট্রান্সমিশন নিয়ন্ত্রণে না আসা পর্যন্ত যাতে স্কুল না খোলা হয়, সেই বিষয়েও সতর্ক করেছেন রায়ান।
আরও পড়ুন :  দক্ষিণবঙ্গে বর্ষার শুরু 
এদিকে,  রাশিয়ার গামালেয়া ন্যাশনাল রিসার্চ সেন্টার ফর এপিডেমোলজি অ্যান্ড মাইক্রোবায়োলজির সামরিক বিশেষজ্ঞ ও বিজ্ঞানীরা মিলে দীর্ঘদিন ধরে করোনার এই ভ্যাকসিন তৈরির কাজ চালাচ্ছিলেন। সম্প্রতি রুশ উপ-প্রতিরক্ষামন্ত্রী রুসলান সালিকভ জানিয়েছেন, এই ভ্যাকসিন ব্যবহারের জন্যে তৈরি।
ইতিমধ্যে ভ্যাকসিনটি দ্বিতীয় ধাপের ট্রায়াল সম্পূর্ণ করেছে।
যাদের ওপর তার পরীক্ষামূলক প্রয়োগ হয়েছে, তাদের প্রত্যেকেই সম্পূর্ণ সুস্থ বোধ করছে, প্রত্যেকের শরীরেই করোনাভাইরাস প্রতিরোধী ক্ষমতা তৈরি হয়েছে বলে দাবি রুশ উপ-প্রতিরক্ষামন্ত্রীর।
আরও পড়ুন : আজ বৃহস্পতিবার, কেমন যাবে আজকের দিন! জেনে নিন আজকের রাশিফল
সূত্রের খবর, ফেজ থ্রি-তে ব্যাপক মাত্রায় ট্রায়াল হবে বলে জানানো হচ্ছে। কবে ট্রায়াল শুরু হবে কিংবা কবে থেকে এই ভ্যাকসিন প্রচুর পরিমাণে তৈরি হবে সেই বিষয়েও এখনও কিছু জানানো হয়নি।