TheBangaNews.com | Read Latest Bengali News | Bangla News | বাংলা খবর | Breaking News in Bangla from West Bengal

নভেম্বরের আগে স্বাভাবিক হবে না ঘরোয়া উড়ান পরিষেবা

দেশজুড়ে লাফিয়ে বাড়ছে সংক্রমণ। প্রতিদিন গড়ে ৪০ হাজার মানুষ নতুন করে আক্রান্ত হচ্ছেন। এই পরিস্থিতি নিয়ন্ত্রণ করা সময়সাপেক্ষ৷ তাই নভেম্বর পর্যন্ত ঘরোয়া উড়ান চলাচলের উপর নিয়ন্ত্রণ জারি করল অসামরিক বিমান পরিবহণ মন্ত্রক।

মার্চের শুরু থেকেই দেশে করোনা সংক্রমণ দেখা দেয়। সেই সংক্রমণ রুখতে মার্চের শেষের দিক থেকে দেশজুড়ে লকডাউন ঘোষণা করেছিল কেন্দ্র সরকার। ২৫ মার্চ থেকে আন্তর্জাতিক ও অন্তর্দেশীয় বিমান পরিষেবা বন্ধ করে দেওয়া হয়।

আরও পড়ুন :  ১২ হাজার শিক্ষকের কর্মসংস্থান,অস্থায়ী শিক্ষকদের বেতনবৃদ্ধি 

মে মাস থেকে ঘরোয়া উড়ান চলাচল করলেও আগের চেয়ে কম যাত্রী নিয়ে চলাচল করছে বিমানগুলি। উড়ানের ভাড়াও বেঁধে দিয়েছে কেন্দ্র।
শুক্রবার এক সাংবাদিক বৈঠকে বিমানমন্ত্রী হরদীপ সিং পুরী জানান, আগামী ২৪ নভেম্বর পর্যন্ত সরকারের নিয়ম অনুযায়ী ভাড়ায় বিমান চালাতে হবে।

গত মে মাসের ২১ তারিখ উড়ানের সময় অনুযায়ী ভাড়া ঠিক করে দিয়েছিল কেন্দ্র সরকার। ৪০ মিনিট বা তার চেয়ে কম সময়ের উড়ানের ক্ষেত্রে ২০০০ টাকার বেশি ভাড়া নেওয়া চলবে না। ৪০-৬০ মিনিটের উড়ানের ক্ষেত্রে ২৫০০ টাকার বেশি ভাড়া নেওযা চলবে না। ৬০ থেকে ৯০ মিনিটের জন্য সর্বাধিক ৩০০০ টাকা ভাড়া নেওয়া যাবে।

আরও পড়ুন : দেশের করোনা পরিস্থিতি

বিমানের মোট আসনের ৪৫ শতাংশ যাত্রী নিয়ে বিমানগুলি চলাচল করছে। ফলে সংস্থাগুলি লাভ করার জন্য ভাড়া বাড়িয়ে দিতে পারত। সেই সম্ভাবনা কমাতেই এই ভাড়া বেঁধে দিয়েছিল সরকার। নভেম্বর মাস পর্যন্ত এই নিয়মই জারি থাকছে।এর জেরে বিমান সংস্থাগুলি আরও বড় ক্ষতির মুখে পড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।