Home বঙ্গ ১২ হাজার শিক্ষকের কর্মসংস্থান,অস্থায়ী শিক্ষকদের বেতনবৃদ্ধি 

১২ হাজার শিক্ষকের কর্মসংস্থান,অস্থায়ী শিক্ষকদের বেতনবৃদ্ধি 

by banganews
প্রায় ১২,০০০ অস্থায়ী শিক্ষকদের কর্মসংস্থানের সুযোগ রাজ্যের কলেজগুলিতে। শুক্রবার এক নির্দেশিকা জারি করে বোর্ড, যেখানে অতিথি শিক্ষকদের প্রত্যেককে নিজের কলেজেই নিয়োগের ছাড়পত্র দেওয়া হয়েছে।
 কলেজগুলির অতিরিক্ত ৭০০ অস্থায়ী শিক্ষককে অন্যত্র বদলির নির্দেশ দেওয়া হয়েছিল। কিন্তু কলেজ কর্তৃপক্ষ ও অস্থায়ী শিক্ষকদের দাবিতে সাড়া দিয়ে সেই নিয়ম কার্যকর করা থেকে সরে এলেন মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার।
বিগত কয়েক বছরে রাজ্যের অতিথি শিক্ষক প্রতি ক্লাস পিছু ভাতা পেতেন। এই টাকা কলেজগুলির নিজস্ব তহবিল থেকেই দেওয়া হত। ২ হাজার ৯১৬ জন পার্ট টাইমার ভাতা পেতেন প্রায় ১৯ হাজার টাকা করে। প্রায় ৫০০ চুক্তিভিত্তিক শিক্ষক পেতেন ২৫ হাজার টাকা। এবার থেকে সেই সমস্ত শিক্ষকদের সাম্মানিক বেতন দেবে রাজ্য সরকার৷
অভিজ্ঞতার ভিত্তিতে এদের স্যাক্ট (স্টেট এডেড কলেজ টিচার্স)-১ এবং স্যাক্ট-২ ক্যাটিগরিতে ভাগ করা হয়েছে। সরকারি সিদ্ধান্ত অনুযায়ী, স্যাক্টদের বেতন ন্যূনতম ২০ হাজার টাকা। ইউজিসির যোগ্যতামান না থাকা, ১০ বছরের কম অভিজ্ঞতাপূর্ণ শিক্ষকরা এই বেতন পাবেন। যোগ্যতামান থাকলে সেটাই হয়ে দাঁড়াবে ২৫ হাজার টাকা। ১০ বছরের পুরনো, ইউজিসির যোগ্যতামান থাকা শিক্ষকরা ৩৫ হাজার টাকা করে পাবেন এবং ১০ বছরের বেশি অভিজ্ঞ কিন্তু ইউজিসির যোগ্যতামান না থাকা শিক্ষকরা সেক্ষেত্রে পাবেন ৩১ হাজার টাকা করে।

You may also like

Leave a Reply!