TheBangaNews.com | Read Latest Bengali News | Bangla News | বাংলা খবর | Breaking News in Bangla from West Bengal

বাধ্যতামূলক জাতীয় সংগীত, উত্তরপ্রদেশের সব মাদ্রাসায় ঐতিহাসিক নিয়ম লাগু

শুধু ধর্মীয় প্রার্থনা নয়, উত্তরপ্রদেশের সব মাদ্রাসায় এবার থেকে বাধ্যতামূলক হয়ে গেল জাতীয় সংগীত গাওয়া। ঐতিহাসিক সিদ্ধান্ত নিল উত্তরপ্রদেশের মাদ্রাসা বোর্ড। জানানো হল, পড়ুয়াদের মধ্যে দেশাত্মবোধের ভাবনা জাগাতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বছর পাঁচেক আগে উত্তরপ্রদেশের সব মাদ্রাসায় স্বাধীনতা দিবসে জাতীয় পতাকা উত্তোলন এবং জাতীয় সংগীত গাওয়া বাধ্যতামূলক করে উত্তরপ্রদেশ সরকার। তার আগে স্বাধীনতা দিবসেও সব মাদ্রাসায় জাতীয় সংগীত গাওয়া হত না। গত পাঁচ বছর নিয়মিত স্বাধীনতা দিবসে পতাকা উত্তোলন এবং জাতীয় পতাকা গাওয়া হচ্ছে মাদ্রাসাগুলিতে। কিন্তু ওই পর্যন্তই। সরকারি স্কুলে যেমন নিয়মিত জাতীয় সংগীত গাওয়া হয়, তেমনটা হত না মাদ্রাসাগুলিতে। কিন্তু এবার সেটাকেই বাধ্যতামূলক করে দিল উত্তরপ্রদেশের মাদ্রাসা বোর্ড।

 

পাঁচ বছরে ভারতে ৪২ বিলিয়ন ডলার বিনিয়োগ! ঘোষণা করতে পারেন জাপানের প্রধানমন্ত্রী

শুধু জাতীয় সংগীত বাধ্যতামূলক করাই নয়, আরও বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছে উত্তরপ্রদেশ মাদ্রাসা বোর্ড। তার মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ হল মাদ্রাসার পড়ুয়াদের উপস্থিতির বায়োমেট্রিক রেজিস্ট্রেশন করানো হবে। প্রতিদিন ক্লাস শুরুর আগে উপস্থিতির প্রমাণ হিসাবে বায়োমেট্রি রেজিস্টার করাতে হবে পড়ুয়াদের। সেই বায়োমেট্রির তথ্য আবার লিংক করা হবে আধার কার্ডের সঙ্গে। মূলত পড়ুয়াদের গতিবিধির উপর নজর রাখতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।