TheBangaNews.com | Read Latest Bengali News | Bangla News | বাংলা খবর | Breaking News in Bangla from West Bengal

৪৮০০ কোটির ক্ষতিপূরণ দিতে হবে ভারতীয় ক্রিকেট বোর্ডকে 

করোনার ধাক্কায় একে ৪০০ কোটি টাকা লোকসানের মুখে ভারতীয় ক্রিকেট বোর্ড। তার ওপর আবার আদালতের নির্দেশে ৪৮০০ কোটি টাকার ক্ষতিপূরণ দিতে হবে বোর্ডকে।
আইপিএল-এর প্রথম খেতাবজয়ী দল ডেকান চার্জার্সকে বেআইনিভাবে চুক্তি লঙ্ঘন করে ছেঁটে ফেলার জন্য এই বিপুল পরিমাণ ক্ষতিপূরণ। ডেকান চার্জার্সের স্বত্বাধিকারীর হাতে এই ক্ষতিপূরণের টাকা তুলে দেওয়ার আইনি নির্দেশ এল আজ।
আরও পড়ুন :  লকডাউন ও মূল্যবৃদ্ধিতে জ্বালানি তেলের চাহিদা তলানিতে
২০০৮ সালে আইপিএল চালু করার সময় ডেকান চার্জার্সের সঙ্গে বোর্ডের ১০ বছরের চুক্তি হয়। হায়দরাবাদ থেকে সেই সময় ফ্র্যাঞ্চাইজি স্বত্ব হস্তান্তর করা হয় ডেকান ক্রনিকল হোল্ডিং লিমিটেডকে। তবে চার বছরের মাথায় ডেকান চার্জার্সকে একমাসের শো কজ নোটিশ ধরিয়ে চুক্তি বাতিলের কথা জানানো হয়। ডেকান কর্তৃপক্ষের তরফে একমাসের আগে কোনো জবাব আসার আগেই আবার পুরোপুরি ছেঁটে ফেলা হয় তাদের।
আরও পড়ুন :  বিয়ের আধঘণ্টা পরেই আত্মহত্যা নবদম্পতির
এরপরেই ডেকান কর্তৃপক্ষ বোম্বে হাইকোর্টে এই বিষয়ে মামলা দায়ের করেন। হাইকোর্টের তরফে সেপ্টেম্বর মাসে সুপ্রিমকোর্টের প্রাক্তন বিচারপতি সিকে ঠক্করকে নিয়োগ করে এই বিষয় সম্পন্ন করার দায়িত্ব দেয়।
ডেকান কর্তৃপক্ষের হয়ে এই মামলা লড়ছিলেন ধীর এন্ড ধীর এসোসিয়েটস-এর মণীষা ধীর। তিনি জানিয়েছেন, “বিচারপতি এই বিষয়টি বেআইনি বলে জানিয়েছেন। তাঁর নির্দেশেই ভারতীয় ক্রিকেট বোর্ড ডেকান চার্জার্স ফ্র্যাঞ্চাইজিকে ক্ষতিপূরণ দিতে বাধ্য।”
অবশ্য আর্বিট্রেটর্স এর এই রায়কে চ্যালেঞ্জ জানিয়ে ফের বোম্বে হাইকোর্টে যেতে পারে ভারতীয় ক্রিকেট বোর্ড।