TheBangaNews.com | Read Latest Bengali News | Bangla News | বাংলা খবর | Breaking News in Bangla from West Bengal

৬০ কেজি সোনা দান অজ্ঞাতপরিচয় দাতার! নবরূপে সেজে উঠছে কাশী বিশ্বনাথ মন্দির

কাশী বিশ্বনাথ মন্দিরে ৬০ কেজি সোনা দান করলেন অজ্ঞাতপরিচয় এক দাতা। তার মধ্যে ৩৭ কেজি সোনা ব্যবহার করা হয়েছে মন্দিরে গর্ভগৃহের ভিতরের দেওয়াল আবৃত করার জন্য। পুণ্যার্থীরা পুজো দেওয়ার সময় ‘ঝরোখা দর্শন’-এর মাধ্যমে ওই স্বর্ণাবৃত দেওয়ালের দর্শন পাবেন। ভক্তের দান করা ৬০ কেজি সোনার বাকি ২৩ কেজি রাখা আছে। তা দিয়ে কাশী বিশ্বনাথ মন্দিরের মূল সোনার গম্বুজের নীচের অংশ আবৃত করা হবে বলে সূত্রের খবর।

কোভিড পরিস্থিতি কাটিয়ে গত বছর ১৩ ডিসেম্বর নতুন রূপে কাশী বিশ্বনাথ মন্দিরের দরজা আবার খুলে যায়। তার কিছু দিন আগেই ওই দাতা যোগাযোগ করেন মন্দির কর্তৃপক্ষের সঙ্গে। তাঁর ইচ্ছেতেই গর্ভগৃহ ও গম্বুজ আবরণের কাজে ব্যবহৃত হয়েছে সোনা। দিল্লির এক সংস্থা পুরো কাজটি রূপায়িত করেছে। তামার পাতের সাহায্যে বসানো হয়েছে স্বর্ণাবরণ।

 

প্রকাশ পেল মাই সিনেমা গ্লোবাল ফিল্ম ফেস্টিভ্যালের বহু প্রতিক্ষিত বিজয়ীদের তালিকা

অষ্টাদশ শতাব্দীর পর এই প্রথম আবার কাশী বিশ্বনাথ মন্দিরের এত বড় অংশ আবৃত করা হল সোনায়। ইতিহাস বলছে, ১৭৭৭ খ্রিস্টাব্দে কাশী বিশ্বনাথ মন্দির নতুন করে সংস্কার করেছিলেন ইন্দোরের মহারানি অহল্যাবাঈ হোলকর। মহারাজ রঞ্জিত সিংজির দান করা ১ টন সোনায় আবৃত করা হয়েছিল কাশী বিশ্বনাথ মন্দিরের দু’টি গম্বুজ।