TheBangaNews.com | Read Latest Bengali News | Bangla News | বাংলা খবর | Breaking News in Bangla from West Bengal

জিন্সের প্যান্টে রিভেট লাগিয়েই বদলে গিয়েছিল দর্জির জীবন

সামনেই পুজো আসছে। আর পুজো মানেই কেনাকাটির বড় আকর্ষণ জিন্স। মানুষের এই অদ্ভুদ আবিষ্কারটি এক সময় পোশাক শিল্পে বিপ্লব এনে দিয়েছেল। আজ ও সে সম্পর্কে নিত্য নতুন নানা প্রশ্নের শেষ নেই।
আজ যে জিন্স ফ্যাশান দুনিয়ার অন্যতম আকর্ষণের কেন্দ্রবিন্দু, তা আবিষ্কার হয়েছিল খনিতে কর্মরত শ্রমিকদের কথা ভেবে। শ্রমিকদের কাপড় খনির কষ্টসাধ্য পরিশ্রমে প্রায়ই ছিঁড়ে যেত। নতুন নতুন কাপড় কেনার সামর্থ্যও ছিল না তাদের। এই সমস্যার সমাধান করতেই তৈরি হয় জিন্স।

ফরাসি শব্দ ‘জেনোয়া’ থেকে উৎপত্তি হয় জিন্স শব্দটি। সপ্তদশ শতকে ইতালিতে শ্রমিকদের মধ্যে জনপ্রিয় হয়ে ওঠে এই বিশেষ পোশাক। মূলত ব্লু জিন্স থেকেই জিন্সের প্রচলন শুরু হয়। এরপর কেটেছে অনেক সময়। এসেছে নতুন নতুন সমস্যা। আর নতুন সমস্যার সন্মুখিন হয়ে জিন্সেও নানান পরিবর্তন সংযোজিত হয়েছে।
১৮২৯ সালে জিন্সের প্যান্টে ছোট পকেটের চল শুরু হয়। ঐ সময় জিন্সের নামি সংস্থা ছিল লিভাইস স্ট্রস অ্যান্ড কোং। জানা যায় সেই সময় যে সব শ্রমিকরা কয়লা খাদানের কাজে যুক্ত ছিলেন তাদের বেশিরভাগই জিন্স পরতেন। কিন্তু তাদের প্রবল দৈহিক পরিশ্রমের জন্যে প্রায়ই কাপড় ছিঁড়ে যেত। কাজের সময় প্যান্টের সামনে ও পিছনে বেশি চাপ পড়ায় পকেটের কাছ থেকেই প্যান্ট ছিঁড়ত। এই সমস্যা থেকে মুক্তির জন্য এক শ্রমিকের স্ত্রী জেকব ডেভিস নামের এক স্থানীয় দর্জির কাছে গেলেন। তাঁর কাছে অনুরোধ করলনে, প্যান্টে এমন একটি ব্যবস্থা করে দিক যাতে কাজ করার সময় প্যান্ট না ফাটে। তখন ডেভিস পরামর্শ দেন পকেটের কোনায় কোনায় ছোট ছোট বোতাম লাগিয়ে রিভেট করে দেওয়ার। ডেভিসের তৈরি এই উপায় বেশ কাজে আসে। ডেভিস জনপ্রিয় হন শ্রমিকদের কাছে।
ডেভিসের এই আবিষ্কারের সংবাদ লিভাইস-সংস্থায় পৌঁছায়। ডেভিসের সাথে যোগাযোগ করেন জিন্স প্রস্তুতকারক সংস্থাটি। ডেভিস তাঁর বিশেষ কর্মের পেটেন্ট নেওয়ার কথা ভাবলেও অভাবি সংসারে সেই সামর্থ্য হয়ে ওঠেনি । তখন ডেভিস লিভাইস কে চিঠি লিখে তাঁর এই আবিষ্কার ও অপারগতার ব্যাপারে জানান। এরপর সংস্থাটি ডেভিসকে তাদের সংস্থার প্রোডাকশন ম্যানেজারের পদটি দেন। শুরু হয় লিভাইস জিন্সের প্যান্টের পকেটেও তামার রিভেট লাগানর প্রচলন।____