Home দেশ তোমার আসন শূন্য আজি, শোকাতুর চিত্তে নিমতৌড়ির দিব্যাঙ্গরা ও আবাসিক ছাত্র ছাত্রীরা প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায় এর আত্মার শান্তি কামনা করল

তোমার আসন শূন্য আজি, শোকাতুর চিত্তে নিমতৌড়ির দিব্যাঙ্গরা ও আবাসিক ছাত্র ছাত্রীরা প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায় এর আত্মার শান্তি কামনা করল

by banganews

পূর্ব মেদিনীপুর, ০১ সেপ্টেম্বর, ২০২০ঃ প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের দীর্ঘ ২৩ দিনের জীবনলড়াই শেষ হলো গত সোমবার ৩১ অগাস্ট বিকাল ৫ টা ৩০ মিনিটে। সারাদেশ শ্রদ্ধার সঙ্গে তাঁর আত্মার শান্তি কামনা করছে এবং পরিবার-পরিজনদের সমবেদনা জানাচ্ছেন। রাজনীতিবিদ প্রাক্তন মন্ত্রী নানান সম্মানে সম্মানিত মানবদরদী প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায় । পূর্ব মেদিনীপুরের উন্নয়ন সমিতির শ্রবণ প্রতিবন্ধীদের বিশেষ বিদ্যালয়ের ছাত্র-ছাত্রী, শিক্ষক-শিক্ষিকা এবং হোম আবাসিকরা শোকাতুর চিত্তে স্মরণ করলো তাদের আপনজনকে। বিদেশ মন্ত্রী থাকাকালীন তার রাজনৈতিক গুরু প্রয়াত ড: সুশীল কুমার ধারা এবং কানুমামার অনুরোধে ভারত সরকারের সামাজিক ন্যায় ও ক্ষমতায়ন মন্ত্রালয় থেকে প্রণব বাবুর সরাসরি হস্তক্ষেপে দিন দয়াল প্রতিবন্ধী পুনর্বাসন প্রকল্পের বিদ্যালয়টি আর্থিক অনুমোদন পেয়েছিল।এখন সেই বিদ্যালয়ের ৫০ জন শ্রবণ প্রতিবন্ধী লেখাপড়া শিখে মাধ্যমিক পরীক্ষা দিতে পেরেছে এবং হাতে কলমে কাজ শিখে স্বনির্ভর হয়ে বাড়ি ফিরছে।

আরও পড়ুন ফিরে দেখা বাঙালির গর্ব প্রণব মুখার্জির জীবন

 

তাদের নিয়ে স্কুল পরিচালন কর্তৃপক্ষ নিমতৌড়ি তমলুক উন্নয়ন সমিতির শিক্ষক-শিক্ষিকা, সহ আবাসিক ও কর্মীরা প্রণব বাবুর বিদেহী আত্মার শান্তি কামনা করল ফুল, মালা, ধূপ দিয়ে৷ সমবেতকণ্ঠে গাইল “তোমার আসন শূন্য আজি” বিশেষ বিদ্যালয়ের কর্তৃপক্ষের পক্ষ থেকে যোগেশ সামন্ত জানান ” শুধুমাত্র এই বিশেষ বিদ্যালয়ের অনুমোদন নয়, মহামান্য রাষ্ট্রপতিকে সারাদেশে বিকলাঙ্গ ব্যাক্তিদের সার্বিক কল্যাণ ও উন্নয়নে আমরা একগুচ্ছ অতিপ্রয়োজনীয় প্রস্তাব পাঠিয়েছিলাম, সেই প্রস্তাবগুলো তিনি বিভাগীয় দপ্তরের বিবেচনার জন্য পাঠিয়েছিলেন । আমরা দেখেছি এখন সেগুলো আস্তে আস্তে কার্যকরী হচ্ছে । তাই তিনি আমাদের কাছে ছিলেন মানবদরদী মহামানব।

আরও পড়ুন আশিতম জন্মদিনে জীবনের সেরা উপহার পেলেন প্রণব মুখোপাধ্যায়

 

তাঁর মৃত্যুতে অপূরণীয় ক্ষতি হলো ভারতের। ভারতবাসী হিসেবে যেমন গর্ববোধ করি,তেমনি বাঙালি হিসেবে গর্ব হয় তাঁর কৃতিত্বের জন্য । আগামী দিনে ছাত্র-ছাত্রী শিক্ষক-শিক্ষিকা হোমকর্মী ও সাধারণ মানুষের সাহায্য সহযোগিতা নিয়ে তার রাজনৈতিক গুরুত্ব আমাদের প্রতিষ্ঠান নিমতৌড়ি তমলুক উন্নয়ন সমিতি পরিবারের প্রথম পৃষ্ঠপোষক প্রয়াত ড: সুশীল কুমার ধারা মহাশয় এর আবক্ষ মূর্তির পাশে প্রণব বাবুর আবক্ষ মূর্তি স্থাপন করা হবে । তাঁর মধ্যে দিয়েই বেঁচে থাকবে বিদ্যালয়। সঙ্গে থাকবেন তিনি, আমাদের আপনজন প্রণব মুখোপাধ্যায়।”

You may also like

1 comment

Leave a Reply!