Home দেশ দাম বাড়লেও পাবেন অতিরিক্ত দেশলাই কাঠি

দাম বাড়লেও পাবেন অতিরিক্ত দেশলাই কাঠি

by banganews

এই বছর ১ ডিসেম্বর থেকে বাড়ছে দেশলাইয়ের দাম।  বর্তমান দাম ১ টাকা থেকে বেড়ে দেশলাইয়ের দাম  ২ টাকা হতে চলেছে। এর কারণ দেশলাই তৈরির খরচ এবং কাঁচামালের মূল্যবৃদ্ধি।  অল ইন্ডিয়া চেম্বার অফ ম্যাচবক্সের তরফে এই মূল্যবৃদ্ধির কথা জানানো হয়েছে।

তবে  দু টাকায় যে দেশলাই বাক্স কিনবেন তাতে ৩৬টির জায়গায় ৫০টি করে দেশলাই  কাঠি থাকবে। ন্যাশনাল স্মল ম্যাচবক্স ম্যানুফ্যাকচার্স অ্যাসোসিয়েশনের সচিব ভিএস সেতুরতিনম বলেছেন, ” কাঁচা মালের দাম বৃদ্ধি হয়েছে। যার ফলে উৎপাদনের বিনিয়োগ দ্রুত বেড়ে গিয়েছে।

আমাদের কাছে বিক্রয়মূল্য বাড়ানো ছাড়া অন্য কোনও বিকল্প ছিল না। ১৪টি প্রধান কাঁচামালের সবকটিরই দাম বেড়েছে। এক কেজি রেড ফসফরাস ৪১০ টাকা থেকে বেড়ে হয়েছে ৮৫০ টাকা। মোম ৭২ টাকা থেকে বেড়ে হয়েছে ৮৫ টাকা, পটাশিয়াম ক্লোরেট ৬৮ টাকা থেকে বেড়ে হয়েছে ৮০ টাকা।

আরো পড়ুন

১৪ বছর পর দাম বাড়ছে দেশলাইয়ের

স্প্লিন্টার্সের দাম ৪২ টাকা থেকে বেড়ে হয়েছে ৪০ টাকা। আউটার বক্স ৪২ টাকা থেকে বেড়ে হয়েছে ৫৫ টাকা আর ইনার বক্স ৩৮ টাকা থেকে বেড়ে হয়েছে ৪৮ টাকা। এইভাবে সমস্ত কাঁচামালের দাম বেশ কয়েকগুন বেড়ে গিয়েছে।’

মূল্যবৃদ্ধির কারণে উৎপাদনের খরচা বেড়ে গেছে৷ এই  পরিস্থিতিতে সমস্ত অ্যাসোসিয়েশনের সঙ্গে বিচার পরামর্শ করার পর এই দাম বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর আগে ২০০৭ এ দাম ৫০ পয়সা থেকে বাড়িয়ে ১ টাকা প্রতি দেশলাই বাক্স করা হয়েছিল।

You may also like

Leave a Reply!