Home দেশ বিবাহবিচ্ছেদ ছাড়া নতুন সম্পর্কে গেলে সন্তানের দায়িত্ব নিতে হবে মা’কে

বিবাহবিচ্ছেদ ছাড়া নতুন সম্পর্কে গেলে সন্তানের দায়িত্ব নিতে হবে মা’কে

by banganews

২০২০ এর ডিসেম্বরে এলাহাবাদ হাইকোর্টে একটি মামলা দায়ের করা হয়৷ রামকুমার গুপ্তা নামে এক ব্যক্তি জানান, স্ত্রীর সঙ্গে তাঁর ডিভোর্স হয়নি৷ কিন্তু তাঁর স্ত্রী অন্য একজনের সঙ্গে লিভ ইন করছেন। তাই তাঁদের ছেলে আনমোলের ওপর মায়ের কোনো অধিকার নেই৷ কারণ অপরিচিত ব্যক্তির বাড়িতে সন্তানের জীবনের ঝুঁকি রয়েছে বলে মনে করেন রামকুমার৷ অন্যদিকে রামকুমারের স্ত্রী সংযোগিতার দাবি, রামকুমারের অমানবিক অত্যাচারের জন্যই সম্পর্ক থেকে বেরিয়ে আসতে বাধ্য হয়েছেন তিনি।

আদালত এই মামলায় জানিয়েছে, কোনও মহিলা যদি বিবাহবিচ্ছেদ ছাড়াই নতুন সম্পর্কে জড়িয়ে পড়েন, তাহলে সন্তানের দায়িত্ব নিতে হবে সেই মহিলাকে অর্থাৎ সন্তানের মাকেই নিতে হবে৷
বিচারপতি জেজে মুনির বলেন, “বিবাহবিচ্ছেদ না পেয়ে যদি কোনো মহিলা স্বামীর বাড়ি থেকে দূরে চলে যান এবং অন্য ব্যক্তির সঙ্গে নতুন সম্পর্ক স্থাপন করেন, সেক্ষেত্রে তিনি নিজের সন্তানকে বঞ্চিত বা অবজ্ঞা করতে পারেন না”।

 

কয়লা ও গরু পাচার কাণ্ডে সিবিআই এর নজরে তিন আইপিএস অফিসার

বিচারপতির বক্তব্য “নাবালকের যত্নের ব্যাপারে বাবার তুলনায় মায়ের ভূমিকা অনেক বেশি থাকে৷ কিন্তু একইসঙ্গে সন্তানের উপর বাবার অধিকারও থাকবে৷ তাই আদালতের রায় অনুযায়ী, প্রতি দু’মাস অন্তর যে কোনো রবিবার আনমোলকে সঙ্গে নিয়ে সংযোগিতাকে কানপুর যেতে হবে তার বাবা রামকুমার গুপ্তার বাড়িতে।

You may also like

Leave a Reply!