Home দেশ পৃথিবী ছেড়ে আশ্চর্য এই ঠিকানায় থাকতে পারবেন এক বছর

পৃথিবী ছেড়ে আশ্চর্য এই ঠিকানায় থাকতে পারবেন এক বছর

by banganews

অনেক সময়ই আমরা বিশেষত মা কাকিমারা  বিরক্তর হলেই বলেন,  ‘আর থাকব না এই পৃথিবীতে’ কিংবা ‘পৃথিবী ছেড়ে চলে গেলেই বাঁচি’ কিন্তু ভেবে দেখেছেন কি কোথায় যাবেন? কীভাবে বাঁচবেন? আপনার এই সব প্রশ্ন কখনো মাথায় না এলেও এইসব  দায়িত্ব নিয়েছে নাসা।

পৃথিবী ছেড়ে  এক আশ্চর্য  ঠিকানায় আপনি কাটাতে পারবেন গোটা একটি বছর। নেহাতই দূরে না সেটি! আবহাওয়া খানিক মঙ্গলেরই মতো। যাওয়ার জন্য আবেদন করতে হবে আগে থেকে। আর সেই আবেদন পত্র জমা নেবেন নাসাই। গত শুক্রবার থেকেই সেই আবেদনপত্র নেওয়া হচ্ছে বলে জানিয়েছেন তারা।

১হাজার ৭০০ বর্গফুট এলাকা জুড়ে হিউস্টেন জনসন স্পেস সেন্টারে লাল গ্রহ সম এমনই এক আস্তানা বানিয়েছেন নাসা।  ‘মার্স ডিউন আলফা’ নামে অভিহিত কর হয়েছে জায়গাটিকে। তবে সেখানে চার জনের বেশি থাকা যাবে না  বলে জানিয়েছেন আমেরিকার মহাকাশ গবেষণা টিম।

বহুদিন ধরেই মানুষ মঙ্গলে বসবাসের জল্পনা চালাচ্ছেন। তাই সেখানে গিয়ে মানুষ কিভাবে দিনপাত করবেন বা বাঁচবেন তারই পূর্বপ্রস্তুতি জন্য তৈরি এই  মার্স ডিউন আলফা।
মঙ্গলে গিয়ে কিভাবে কাটাবেন সাধারণ মানুষ,  তার মানসিক ও শারিরীক অবস্থার কোনরূপ পরিবর্তন হবে কি না, সেখানের চাষবাস কেমন হবে বা কিভাবে হবে সেসবেরই পূর্ব প্রস্তুতি চলবে এখানে।
নাসার সূত্রের খবর, আপাতত এখানে
আমেরিকার অধিবাসীরাই থাকতে পারবেন সেক্ষেত্রে তাদের বয়স হতে হবে ৩০ থেকে ৫৫র মধ্যে। ইংরেজি ভাষার জ্ঞান থাকতে হবে, এবং নেশাহীন সুস্বাস্থ্যের অধিকারী হতে হবে তাঁদের। তবেই পাবেন মার্স ডিউন আলফায় থাকার ছাড়পত্র।

You may also like

Leave a Reply!