Home বিদেশ এবারের রসায়ন নোবেল দুই নারীর

এবারের রসায়ন নোবেল দুই নারীর

by banganews

নোবেল ঘোষণায় আজ নিশ্চয়ই নারীদিবস। রসায়নে নারী নোবেল। ইতিহাসে ষষ্ঠ এবং সপ্তম। গতদিন পদার্থবিদ্যায় সেরা তিনের মধ্যে নারী এক। আজ রসায়নে সেরা দুইয়ের মধ্যে নারী দুই। হার্ড সায়েন্সের বাংলা কঠিন বিজ্ঞান হলে শুনতে কেমন লাগবে, জানা নেই। তবে সে কাঠিন্যে এবার পূর্ণিমাকলা।
জীবনের সূত্রপাত নারীর গর্ভে। আর সেই জীবন পরম্পরার মধ্যে সেতু হয়ে থাকে জিন। অতএব জিনের নবতর দিক উন্মোচনও সেই নারীরই হাতে। এতে আর আশ্চর্য কি!
ইমানুয়েল শারপেনটিয়ার এবং জেনিফার দাউদনা। জার্মানি এবং আমেরিকার দুই কন্যা। প্রথমজনের বয়স ৫২, দ্বিতীয়জনের ৫৬। ইমানুয়েল শারপেনটিয়ার জার্মানির বার্লিনের ম্যাক্স প্ল্যাঙ্ক ইউনিট ফর সায়েন্স অফ প্যাথোজেনসের অধিকর্তা। আর আমেরিকার বার্কলে বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনা করেন জেনিফার এ দাউদনা।

চিররহস্যের কৃষ্ণগহ্বরই নোবেল এনে দিল পদার্থবিদ্যায়

জেনেটিক বিজ্ঞানের প্রাণভোমরা ডিএনএ নিয়ে তাঁদের বিজ্ঞানসাধনাকেই নোবেল দিয়ে সম্মানিত করা হল। তাঁদের গবেষণার নাম ‘সিআরআরএসপিআর/ক্যাস৯ জেনেজিক সিসর’। আর তার প্রভাবে জিনের ডিএনএ পরিবর্তন করা যাবে নিখুঁতভাবে। তার ফলে কঠিন জিনগত রোগ বা ক্যান্সার, যার অনিবার্য পরিণতি হতে পারত মৃত্যু—তাদের ফিরিয়ে আনা যাবে জীবনে। দুই নারীর এই মিলিত গবেষণার হাত ধরে চিকিৎসা বিজ্ঞানের এক মহাজাগতিক স্তরে উন্নতি শুধু সময়ের অপেক্ষা।

You may also like

Leave a Reply!