Home খেলা কেন হঠাৎ হার্ট অ্যাটাক সৌরভের? ঠিক কী হয়েছিল? পড়ুন হৃদরোগ বিশেষজ্ঞের বয়ান

কেন হঠাৎ হার্ট অ্যাটাক সৌরভের? ঠিক কী হয়েছিল? পড়ুন হৃদরোগ বিশেষজ্ঞের বয়ান

by banganews

 

সৌরভ গঙ্গোপাধ্যায়ের হার্ট অ্যাটাক হয়েছিল। কারণ হার্টে ব্লকেজ রয়েছে। তবে “গোল্ডেন আওয়ার’-এর মধ্যে চিকিৎসা শুরু হয়েছে। স্টেন্ট বসিয়ে হার্টের মধ্যে রক্তচলাচল স্বাভাবিক করা গেলে পুরোপুরি বিপদ মুক্ত হবেন সৌরভ। এক সংবাদমাধ্যমে সৌরভের স্বাস্থ্য সংক্রান্ত বিবৃতি ও ইলেকট্রোকার্ডিওগ্রাফি (ECG) রিপোর্ট সরলীকরণ করতে গিয়ে একথা জানালেন হৃদরোগ বিশেষজ্ঞ ডঃ বিনায়ক দেব।

কেন হার্ট অ্যাটাক মহারাজের?

সৌরভ গঙ্গোপাধ্যায়দের পরিবারে হার্ট অ্যাটাকের রেকর্ড রয়েছে। তাঁর বাবা চণ্ডী গঙ্গোপাধ্যায়ও ছিলেন হার্টের পেশেন্ট। হার্টের সমস্যা ছিল তাঁর কাকারও। বেসরকারি হাসপাতালের তরফে সৌরভের স্বাস্থ্যসংক্রান্ত যে বিবৃতি প্রকাশ করা হয়েছে তাতে সৌরভের এই অ্যাটাকের জন্য পারিবারিক কারণটি প্রথমেই তুলে ধরা হয়েছে। বিবৃতিতে জানানো হয়েছে, পরিবারে যদি কারও হার্টের সমস্যা থাকে সেক্ষেত্রে তাদের বংশধরদের হার্টের সমস্যা হতে পারে। তাই সৌরভ রিস্ক জোনে ছিলেনই।

 

BIG BREAKING! আচমকা অসুস্থ সৌরভ গঙ্গোপাধ্যায়, ভর্তি জরুরীবিভাগে

হাসপাতালের দেওয়া বিবৃতিটির আরও অন্য বিষয় স্পষ্ট করেছেন চিকিৎসক বিনায়কবাবু। সৌরভের শারীরিক পরিস্থিতি নিয়ে হাসপাতালের বিবৃতিকে সকলের কাছে সহজ করে ব্যাখ্যা করেছেন তিন। সেই ব্যাখ্যা থেকে জানা যায়, সৌরভকে যখন হাসপাতালে নিয়ে আসা হয়েছে তার অল্প সময় আগেই হার্ট অ্যাটাক হয় মহারাজের। ECG রিপোর্টের মাধ্যমে তা জানা গেছে। অর্থাৎ চিকিৎসার পরিভাষায় “গোল্ডেন আওয়ার”-এর মধ্যেই চিকিৎসা পেয়েছেন মহারাজ। হার্ট বিশেষজ্ঞ বিনায়ক সেন আরও জানান, সৌরভের যে ধরনের অ্যাটাক হয়েছিল তা তাৎক্ষণিক ভিত্তিতে চিকিৎসা করালে আউটকাম বা ফলাফল ভালো হয়। এক্ষেত্রে যদিও সৌরভ তা পেয়েছেন।

ECG রিপোর্ট সরলীকরণের মাধ্যমে ডঃ দেব জানাচ্ছেন, সৌরভের হার্ট মাসলের ডেথ হয়নি (হার্ট অ্যাটাকের ক্ষেত্রে ধমনীতে রক্তচলাচল বন্ধ হয়ে গেলে মাসলে রক্ত পৌঁছয় না, তাকে মাসল ডেথ বলে)। তবে সৌরভের হার্টের একটা জায়গা বিকল হওয়ার আগের অবস্থায় চলে এসেছিল। ডঃ দেবের মতে, এক্ষেত্রে প্রাইমারি অ্যাঞ্জিওপ্লাস্টির মাধ্যমে রক্তচলাচল স্বাভাবিক করা যেতে পারে। যা সৌরভকে দেওয়া হয়েছে। স্টেন্ট বসিয়ে রক্তচলাচল স্বাভাবিক করা হবে সৌরভের। তবে ভর্তির সময়ও সৌরভের রক্ত চাপ (ব্লাড প্রেসার) এবং পালস রেট স্বাভাবিক ছিল। যা কিছুটা সুখবরও বলা যেতে পারে।

You may also like

Leave a Reply!