Home দেশ ওমিক্রনের চিকিৎসা পদ্ধতি নিয়ে কী জানাল বিশ্ব স্বাস্থ্য সংস্থা

ওমিক্রনের চিকিৎসা পদ্ধতি নিয়ে কী জানাল বিশ্ব স্বাস্থ্য সংস্থা

by banganews

করোনার নতুন ভ্যারিয়েন্টের খোঁজ মিলতেই বিশ্বজুড়ে ছড়িয়ে পড়েছে আতঙ্ক। দক্ষিণ আফ্রিকায় প্রথম খোঁজ মিললেও দ্রুত অন্যান্য দেশেও ছড়িয়ে পড়ছে ওমিক্রন। করোনা আবার ভয়াবহ রূপ ধারণ করার আগেই এই ভ্যারিয়েন্ট পিসিআর পরীক্ষা ছাড়া অন্যান্য পরীক্ষায় কীভাবে প্রভাব ফেলছে তা জানতেই গবেষণা শুরু করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

 

করোনা সংক্রমণ চিহ্নিত করতে বর্তমানে পিসিআর পরীক্ষাটির উপরেই নির্ভরশীল বিশ্ব। এই পরীক্ষার মাধ্যমে ওমিক্রনও চিহ্নিত করা সম্ভব। কিন্তু ব়্যাপিড অ্যান্টিজেন পরীক্ষায় নতুন এই ভ্যারিয়েন্ট ধরা পড়ে কিনা তা নিয়েই গবেষণা চলছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে জানানো হয়েছে, এক ব্যক্তির থেকে অন্য ব্যক্তির শরীরে কতটা দ্রুত এই ভ্যারিয়েন্ট ছড়িয়ে পড়তে পারে তা এখনও জানা যায়নি। এর কারণে সংক্রমণ কতটা বাড়তে পারে তাও স্পষ্ট নয়। তবে ডেল্টা, আলফা, বিটা ও গামার মতোই ওমিক্রন ভ্যারিয়েন্টকেও অতি সংক্রামক বলে মনে করা হচ্ছে।

 

নতুন এই ভ্যারিয়েন্ট সম্পর্কে স্পষ্ট ধারণা না থাকায়, পর্যাপ্ত ব্যবস্থা নেওয়া সম্ভব হচ্ছে না। গবেষকরাও দিনরাত পরিশ্রম করে ওমিক্রন ভ্যারিয়েন্ট সম্পর্কে বোঝার চেষ্টা করছেন।

করোনা টিকা, সংক্রমণ প্রতিরোধের যে উপায় গুলি বর্তমানে আছে তার ওপর ওমিক্রনের প্রভাবও যাচাই করা হচ্ছে। মনে করা হচ্ছে, গুরুতর করোনা রোগীর ক্ষেত্রে ব্যবহৃত কর্টিকস্টেরয়েড ও আইএল রিসেপটর ব্লকার নতুন ভ্যারিয়েন্টের সংক্রমণের চিকিৎসার ক্ষেত্রেও কার্যকরী হবে। অন্যান্য চিকিৎসাগুলি ওমিক্রন সংক্রমণ রুখতে কতটা কার্যকরী তা পরীক্ষা করে দেখা হচ্ছে।

 

ওমিক্রনের বৈশিষ্ট্য বা সংক্রমণের ধরন সম্পর্কে বিশেষ তথ্য না থাকায় চিকিৎসার পদ্ধতি নিয়ে কোনও সিদ্ধান্তে উপনীত হতে কয়েক সপ্তাহ সময় লেগে যেতে পারে।

প্রসঙ্গত, বিশ্বের একাধিক দেশে এই ভ্যারিয়েন্ট ছড়িয়ে পড়ায় দক্ষিণ আফ্রিকা সহ অন্যান্য একাধিক দেশের সঙ্গে যোগাযোগ বন্ধ করে দেওয়া হয়েছে। আগামিদিনে আক্রান্তের সংখ্যা আরও বাড়তে পারে বলেই মনে করা হচ্ছে।

You may also like

Leave a Reply!