Home স্বাস্থ্য কাদের দেওয়া হবে বুস্টার ভ্যাকসিন?

কাদের দেওয়া হবে বুস্টার ভ্যাকসিন?

by banganews

করোনা সংক্রান্ত কোনো রকম ঝুঁকি নিতে রাজি নয় মার্কিন সরকার।  সেই কারণে মার্কিন প্রশাসনের তরফে বুস্টার ভ্যাকসিনের অনুমোদন পাওয়া গেল।  যাদের দেহে রোগ প্রতিরোধ ক্ষমতা কম তাদের জন্য এই বুস্টার ভ্যাকসিন দেওয়া হবে বলে জানানো হয়েছে।

আমেরিকার ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন তরফে বলা হয়েছে দেশে নতুন করে আরো একটি করোনার ঢেউ এসেছে।  এফ ডি এর মতে যাদের দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা কম, তাদের গুরুতর অসুস্থ হওয়ার সম্ভাবনা রয়েছে। তাই এই বুস্টার ভ্যাকসিন দিয়ে তাদের সুস্থ রাখার চেষ্টা করা হবে৷

বুস্টার ভ্যাকসিনের অনুমোদন দেওয়ার ফলে বহু মার্কিনবাসী স্বস্তি পেয়েছেন।  যাদের ক্যান্সারের চিকিৎসা চলছে, কিংবা জটিল কোন রোগে যারা দীর্ঘদিন ধরে আক্রান্ত তাদের করোনা সংক্রামিত হওয়ার সম্ভাবনা অনেকটাই বেশি।  তাই টিকা নেওয়ার পাশাপাশি অতিরিক্ত সুরক্ষা দেবে বুস্টার ভ্যাকসিন ইতিমধ্যেই ফ্রান্স ও ইসরায়েল ভ্যাকসিন দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সেই সমস্ত ব্যক্তিদের যাদের দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা কম।

বিশেষজ্ঞরা বলছেন যাদের কোন কড়া ওষুধ নিয়মিত চলছে তাদের ক্ষেত্রে কোভিড ভ্যাকসিনের একটি বা দু’টি ডোজ নেওয়ার ফলে  সুস্থ ব্যক্তির সমান রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে তোলা একেবারেই সম্ভব নয়।  তাই বুস্টার ভ্যাকসিন কিছুটা হলেও সহায়তা করবে।

আমেরিকার 3 শতাংশ প্রাপ্তবয়স্ক ব্যক্তি বুস্টার ভ্যাকসিন পাবে।  আপাতত সাধারণ মানুষের জন্য  উপলব্ধ নয় এই ভ্যাকসিন৷ মার্কিন স্বাস্থ্য দপ্তর গবেষণা চালাচ্ছেন যে ভ্যাক্সিন নেওয়ার পর সুস্থ মানুষের দেহে রোগ প্রতিরোধ ক্ষমতা কতটা বৃদ্ধি পাচ্ছে।

You may also like

Leave a Reply!