Home পুজোর গল্প ধনতেরাসে কী কী কিনবেন

ধনতেরাসে কী কী কিনবেন

by banganews

আলোর উৎসব শুরু হতে আর বেশি বাকি নেই। দিওয়ালির আগে ধনতেরাসের মাধ্যমে আলোর উৎসবের শুরুয়াত। এ বছর ২ নভেম্বর মঙ্গলবার ধনতেরাসের দিন।

ধনতেরাসের দিন ভগবান ধন্বন্তরীর পুজোর বিশেষ মাহাত্ম্য রয়েছে। এর সঙ্গে কুবের দেব ও মা লক্ষ্মীর পুজো করা হয়। কার্তিক মাসের কৃষ্ণ পক্ষের ত্রয়োদশীর দিনে ধনতেরাস করা হয়।

ধনতেরাসের দিন মানুষ সোনা, চাঁদি, রূপো, বাসন, বিভিন্ন গয়না কেনাকাটি করেন। বিশ্বাস করা হয় যে এইদিন যা কিছু কেনা হয় তা দ্বিগুণ হয়ে যায়।

ধনতেরাসের দিন কি কি জিনিস কেনা শুভ বলে বিবেচিত করা হয় তা একবার দেখে নেওয়া যাক।

আরো পড়ুন

ধনতেরাসের সময় যা যা মানা উচিত

১. সোনা–রূপোর জিনিস
এরকমটা মনে করা হয় যে সোনা-রূপো কেনা সবসময়ই শুভ। আর ধনতেরাসের দিন সোনা-রূপো কেনা খুবই শুভ বলে মানা হয়। বলা হয় যে এইদিন যে জিনিস কেনা হয় তা কয়েক গুণ বৃদ্ধি পায়। শুধু তাই নয়, এদিন রূপোর লক্ষ্মী-গণেশের কয়েনও কেনা যেতে পারে।

২. ঝাঁটা
ধনতেরাসের দিন ঝাঁটা কেনা খুবই শুভ। ঝাঁটাকে লক্ষ্মীর রূপ বলে মনে করা হয়। বিশ্বাস করা হয় যে এইদিন ঝাঁটা কিনলে দরিদ্রতা, দুঃখ আর স্বাস্থ্য সমস্যার সঙ্গে যে কোনও ধরনের জটিল সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।

৩. বাহন
বলা হয় যে ধনতেরাসের দিন যে কোনও ধরনের বাহন কেনা খুব শুভ। যদি কোনও গাড়ি, বাইক বা স্কুটি এরকম কিছু কেনার থাকলে তাহলে কেনা যেতে পারে।

৪. লক্ষ্মী মা ও গণেশ জির মূর্তি
দিওয়ালীর দিন পূজিত মা লক্ষ্মী ও গণেশের মূর্তি কিনতে হলে তা ধনতেরাসের দিনই কিনতে হবে। বিশ্বাস করা হয় যে ধনতেরাসের দিন লক্ষ্মী ও গণেশের মূর্তি কেনা অত্যন্ত শুভ।

৫. পিতল–তামার জিনিস
পৌরাণিক কিংবদন্তি অনুসারে, সমুদ্র মন্থনের সময় ধন্বন্তরী যখন আবির্ভূত হন, তখন তাঁর হাতে একটি পিতলের কলস ছিল, যাতে অমৃতে ভরা ছিল। এটা বিশ্বাস করা হয় যে ভগবান ধন্বন্তরীর খুব প্রিয় ধাতু হল পিতল। অতএব, এই দিনে পিতলের জিনিস কেনা শুভ। পাশাপাশি তামার যে কোনও জিনিস কেনাও অত্যন্ত শুভ বলে মনে করা হয়।

You may also like

Leave a Reply!