Home দেশ ডিজিটাল মুদ্রা কী? এর ব্যবহার কী?

ডিজিটাল মুদ্রা কী? এর ব্যবহার কী?

by banganews

ডিজিটাল মুদ্রা নিয়ে অনেকদিন থেকেই চলছে বিস্তর আলাপ আলোচনা৷ ২০২০ এর  শেষে ডিজিটাল মুদ্রার প্রচলন হতে পারে এমনটা জানিয়েছিল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইণ্ডিয়া। অক্টোবর মাসে  আরবিআই সেন্ট্রাল ব্যাঙ্ক ডিজিটাল কারেন্সি (সিবিডিসি)-র প্রস্তাব আনে।

দিন দুয়েক আগে  কেন্দ্রীয় সরকার এর পক্ষ থেকে  জানানো হয়েছে যে, রিজার্ভ ব্যাঙ্কের প্রস্তাব অনুযায়ী,  ডিজিটাল মুদ্রাকে ব্যাঙ্ক নোটের অন্তর্ভুক্ত করা হতে পারে।

ডিজিটাল টাকা কী?

ডিজিটাল বা ভার্চুয়াল মুদ্রা হল ফিয়াট মানির ডিজিটাল সংস্করণ। এই টাকার বাস্তবে অস্তিত্ব নেই, একে ব্যবহার করা  যায় না কিন্তু এর  মূল্য আছে, আর সেই মূল্যের ওপর নির্ভর করে মানুষ লেনদেন করে,

লোকসভায় কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের তরফে বলা হয়েছে,  সিবিডিসি চালু হলে মানুষের নগদ টাকার ওপর নির্ভরতা কমবে। লেনদেনের খরচ কমবে,  আর্থিক ঝুঁকিও কমবে৷  অর্থ মন্ত্রকের দাবি, সুবিধার পাশাপাশি বেশ কিছু ঝুঁকির সম্ভাবনাও আছে।

 

২০২২ ধ্বংসাত্মক বছর, ভবিষ্যদ্বাণী নস্ট্রাদামুস এর

উল্লেখ্য, ‘দ্য সিডনি ডায়লগ'(The Sydney Dialogue)-এ ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী  প্রযুক্তিগত উন্নয়ন ও বিবর্তন সম্পর্কে বক্তব্য রাখার সময় বলেন, প্রত্যেকটি গণতান্ত্রিক দেশকে একযোগে ক্রিপ্টোকারেন্সি নিয়ে কাজ করতে হবে, যাতে এটি ভুল কারও হাতে না পড়ে।

এই মুহূর্তে ক্রিপ্টোকারেন্সি বিনিয়োগের অন্যতম জনপ্রিয় মাধ্যম। তআই বিনিয়োগ বাড়ছে যেমন সচেতনতাও বাড়ছে।

You may also like

Leave a Reply!