Home বঙ্গ এক নজরে রাজ্য বাজেট ২০২২-২৩

এক নজরে রাজ্য বাজেট ২০২২-২৩

by banganews

শুক্রবার বিধানসভায় পেশ হল রাজ্য বাজেট। বাজেটে বড় ঘোষণা করা হয়েছে রাজ্য সরকারের পক্ষ থেকে। এক নজরে দেখে নিন রাজ্য বাজেট।

* রাজ্যের নিজস্ব কর বাবদ আয় – ২০১০-১১ রাজ্যের নিজস্ব কর বাবদ আয় ছিল ২১,১২৯ কোটি টাকা। ২০২২-২৩ সালে তা বৃদ্ধি পেয়ে আনুমানিক ৭৯,৩৪৭ কোটি টাকা, বৃদ্ধি ৩.৭৬ গুণ।

* ঋণের শতকরা হার – ২০১০-১১ সালে জিএসডিপি নিরিখে ঋণের শতকরা হার ছিল ৪০.৬৫ শতাংশ, ২০২২-২৩ সালের হ্রাস পেয় আনুমানিক ৩৪.২৩ শতাংশ হয়েছে।

* রাজস্ব ঘাটতির শতকরা হার – ২০১০-১১ রাজস্ব ঘাটতির শতকরা হার ছিল ৩.৭৫ শতাংশ। ২০২২-২৩ সালে হ্রাস পেয়ে আনুমানিক ১.৬৫ শতাংশ হয়েছে।

* আর্থিক ঘাটতির হার – ২০১০-১১ সালে নিরিখে আর্থিক ঘাটতি শতকরা হার ছিল ৪.২৪ শতাংশ। ২০২২-২৩ সালে হ্রাস পেয়ে আনুমানিক ৩.৬৪ শতাংশ হয়েছে।

* মোট বাজেট – ২০১০-১১ সালে মোট বাজেট বরাদ্দ ছিল ৮৪,৮০৩ কোটি টাকা। ২০২২-২৩ সালের বাজেটে তা বৃদ্ধি পেয়ে ৩,২১,০৩০ কোটি টাকা হয়েছে, বৃদ্ধি ৩.৮ গুণ।

* রাজ্যের উন্নয়ন খাতে বরাদ্দ – ২০১০-১১ সালে রাজ্যের উন্নয়ন খাতে ব্যায় হয়েছিল ১৮,৭৯৩ কোটি টাকা। ২০২২-২৩ সালে বাজেটে ১,২৬,৩০৫ কোটি টাকার সংস্থান করা হয়েছে, বৃদ্ধি ৬.৭ গুণ।

* মূলধন খাতে বরাদ্দ – ২০১০-১১ সাল মূলধন খাতে ব্যয় ছিল ২,২২৬ কোটি টাকা।
২০২২-২৩ সালে বাজেটে ৩৩,১৪৪ কোটি টাকার সংস্থান করা হয়েছে, বৃদ্ধি ১৫ গুণ।

* সামাজিক সেবা ক্ষেত্রে – ২০১০-১১ সালে এই ক্ষেত্রে ব্যয় হয়েছিল ৬,৮৪৬ কোটি টাকা। ২০২২-২৩ সালে বাজেটে ৭৩,৪৪১ কোটি টাকার সংস্থান করা হয়েছে, বৃদ্ধি ১০.৭ গুণ।

* কৃষি ও কৃষি সহায়ক পরিষেবা ক্ষেত্রে – ২০১০-১১ সালে এই ক্ষেত্রে ব্যয় হয়েছিল ৩,০২৯ কোটি টাকা। ২০২২-২৩ সালের বাজেটে ৩৪,১৩০ কোটি টাকার সংস্থান করা হয়েছে, বৃদ্ধি ১১.৩ গুণ।

* পরিকাঠামো উন্নয়ন ক্ষেত্রে – ২০১০-১১ সালে এই ক্ষেত্রে ব্যয় হয়েছিল ১,৭৫৯ কোটি টাকা। ২০২২-২৩ সালের বাজেটে ১০,৪২২ কোটি টাকার সংস্থান করা হয়েছে, বৃদ্ধি ৬ গুণ।

* ২০২২-২৩ সালে অর্থবর্ষে গুরুত্বপূর্ণ প্রকল্প গুলির বরাদ্দ –

১) লক্ষীর ভান্ডার – ১০,৭৬৭ কোটি টাকা

২) কৃষক বন্ধু – ৪,৯৯৩.৬৪ কোটি টাকা

৩) জয়বাংলা পেনশন

নারী ও শিশু বিকাশে সমাজ কল্যাণ দফতরের মাধ্যমে মহিলাদের পেনশন – ৩,০৬৫.২৮ কোটি টাকা

পঞ্চায়েত ও গ্রামোন্নয়ন দপ্তর এর মাধ্যমে বার্ধক্য পেনশন – ২,০৬৩.২১ কোটি টাকা

৪) স্বাস্থ্য সাথী – ২,৫০০,০০ কোটি টাকা

৫) যুবশ্রী – ১৮০.০০ কোটি টাকা

 

রেফার রুখতে কড়া পদক্ষেপ রাজ্য স্বাস্থ্য দফতরের

৬) কন্যাশ্রী – ১,৮৫৮.৬৪ কোটি টাকা

৭) রুপশ্রী – ৭৫০.০০ কোটি টাকা

৮) শিক্ষাশ্রী – ১১৫.০০ কোটি টাকা

৯) জলস্বপ্ন – ২,২২১,০০ কোটি টাকা

১০) ঐক্যশ্রী – ৯৫৬.০০ কোটি টাকা

You may also like

Leave a Reply!