Home লাইফস্টাইল কাঁচা মুরগীর মাংস ধুয়ে রান্না করেন! জানেন কী ক্ষতি হচ্ছে?

কাঁচা মুরগীর মাংস ধুয়ে রান্না করেন! জানেন কী ক্ষতি হচ্ছে?

by banganews

বঙ্গ নিউস, ২৯ ডিসেম্বর, ২০২০ঃ বাজার থেকে মাংস কিনে এনে আমরা আগেই তাকে ভাল করে জল দিয়ে ধুয়ে নিই। কিন্তু কাঁচা মুরগির মাংস শরীর স্বাস্থ্যের জন্য তা কতটা ক্ষতি করে তা কি জানেন? সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল এন্ড প্রিভেনশন সম্প্রতি এই বিষয়ে মানুষকে সচেতন করেছেন। তারা জানিয়েছেন মুরগির মাংস কাঁচা অবস্থায় ধুয়ে নেওয়া অত্যন্ত ক্ষতিকারক। তারা জানিয়েছেন কাঁচা মাংস ধোবেন না। এর ফলে জীবাণু আপনার রান্না ঘরের অন্যান্য খাবার ও বাসনপত্রের ছড়িয়ে পড়তে পারে।

আরও পড়ুন দৈনিক সংক্রমণ কমলেও বাড়ছে উদ্বেগ, ছয় ভারতীয়ের শরীরে করোনার নয়া স্ট্রেনের হদিশ

মুরগির মাংসে থাকা জীবাণু একমাত্র রান্না করলে তার পরে নষ্ট হয়ে যায়। ধুয়ে নিলে সেই জীবাণু নষ্ট হয় না। গরম জলের তলায় কাঁচা মাংস ধোয়ার সময় তার মধ্যে থাকা জীবাণু অন্যত্র ছড়িয়ে পড়ে। আরো বেশি বিপদে তৈরি করে। সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল এন্ড প্রিভেনশন তরফে বলা হয়েছে, ” আমরা আপনাদের কাঁচা মাংস না ধোয়ার বিষয় এই তথ্য দিয়ে বিভ্রান্ত করতে চাই না। কিন্তু এটা সত্যি জীবাণু নাশ করতে হলে ভালোভাবে মুরগির মাংস রান্না করা প্রয়োজন। জল দিয়ে ধুয়ে কোন লাভ নেই। ”

তারা বলছেন, শুধু চিকেন নয়, পোল্ট্রি জাতীয় কোন উৎপাদনেই জল দিয়ে ধুলে উপকার হয় না৷ যেমন মাংস, ডিম কোনটাই রান্নার আগে ধোওয়া উচিত নয়। আমেরিকানরা সবচেয়ে বেশি মুরগির মাংস খায়৷ এর মধ্যে বিভিন্ন রকমের ব্যাকটেরিয়া থাকে। মাংস রান্না করার আগেই যদি কাঁচা অবস্থায় এই মাংস খাওয়া হয় তাহলে ব্যাকটেরিয়া থেকে মানুষ নানান রকম রোগে আক্রান্ত হতে পারেন। অনেকেই আধ সিদ্ধ চিকেন খান৷ বা চিকেন স্টক খাবারে ব্যবহার করেন। এই জাতীয় খাবার খেলে বিষক্রিয়া বা ফুড পয়সন হতে পারে।

আরও পড়ুন সৌরভ কি রাজনীতিতে? কি বলছে দাদার ঘনিষ্ঠ মহল

কাঁচা মাংস মুরগির মাংস রান্না ঘরের সিঙ্কে জলের তলায় দেওয়া হলে, ওইসব জীবাণু রান্নাঘরের বাকি বাসনপত্র এবং অন্যান্য খাবার এর মধ্যে ছড়িয়ে পড়তে পারে। যা থেকে মারাত্মক বিপদ হতে পারে। তাহলে কি করবেন যাতে আপনার সুরক্ষা এবং সুস্বাস্থ্য বজায় থাকে। প্রথমত খাওয়ার আগে অবশ্যই ভালো করে মুরগির মাংস রান্না করুন। মুরগির মাংস খাওয়া শরীরের জন্য ভালো। কিন্তু মাংস কাটার জন্য যে ছুরি বা চপার ব্যবহার করছেন তা অন্যান্য সবজি কাটার সময়, দ্বিতীয় বার ব্যবহার করার আগে অবশ্যই ভালো করে ধুয়ে নিন। কাঁচা মাংস রেখেছিলেন এরকম কোন পাত্রে রান্না করা চিকেন একেবারেই রাখবেন না। এ ব্যাপারে অবশ্যই আপনাকে অধিক সচেতন হতেই হবে৷ পাশাপাশি ভালো করে সাবান দিয়ে হাত ধুয়ে নিন। তারপর অন্য কাজ করুন।

You may also like

Leave a Reply!