Home দেশ লকডাউনে কর্মহীনদের জন্য চালু বেকার ভাতা , পারিশ্রমিকের ৫০% দেওয়া হবে তিন মাস পর্যন্ত

লকডাউনে কর্মহীনদের জন্য চালু বেকার ভাতা , পারিশ্রমিকের ৫০% দেওয়া হবে তিন মাস পর্যন্ত

by banganews

নয়াদিল্লি, ২১ অগাস্ট, ২০২০ : কর্মসংস্থানহীনদের জন্য বেকার ভাতা চালু করার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র সরকার। করোনা ভাইরাস সংক্রমণের আবহে, দেশব্যাপী লকডাউনে যারা রোজগার খুইয়েছেন তাঁদের বেতনের ৫০% আগামী তিন মাস পর্যন্ত দেওয়ার ব্যবস্থা করা হবে। লক্ষাধিক শ্রমিক ও কর্মী যাঁরা বিভিন্ন স্টেট ইন্সিওরেন্স কর্পোরেশন ও ইন্ডাস্ট্রিয়াল ওয়ার্কার হিসেবে কর্মরত ছিলেন তারা এই নয়া নীতিতে উপকৃত হবেন।

আরও পড়ুন তেলেঙ্গানার বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রে আগুন

অর্থনৈতিক মন্দার প্রকোপে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছেন মধ্যবিত্ত ও নিম্ন মধ্যবিত্ত শ্রেণীর মানুষ। বর্তমান পরিস্থিতিতে তাঁরা সরকারি অর্থসাহায্যের দাবি তুলেছেন। প্রায় দু’মাস আগে অর্থমন্ত্রক এবং নীতি আয়োগ দপ্তর যৌথভাবে কেন্দ্রীয় “আনএম্প্লয়মেন্ট অ্যালাউন্স” নীতি সহজসাধ্য করার অনুমোদন জানায়।

মার্চের ২৪ তারিখ থেকে ডিসেম্বরের ৩১ তারিখ পর্যন্ত সময়সীমার মধ্যে কর্মীরা ৯০ দিনের এই ভাতার জন্য আবেদন করতে পারবেন। এর জন্য তাঁদেরকে ন্যূনতম দু’বছর অর্থাৎ, ১ এপ্রিল ২০১৮ থেকে মার্চ ৩১, ২০২০ পর্যন্ত ESI স্কিমের আওতাধীন হতে হবে। অথবা, অক্টোবর ১, ২০১৯ থেকে মার্চ ৩১, ২০২০ পর্যন্ত সময়ের মধ্যে কমপক্ষে ৭৮ দিন কাজের খতিয়ান দিতে হবে। ESIC এই প্রকল্পটিকে আরও এক বছর বাড়িয়ে ২০২১-এর ৩০ জুন পর্যন্ত করার সিদ্ধান্ত নিয়েছে।

আরও পড়ুন ৬০শতাংশ পর্যন্ত ছাড়ে দেদার সেল দেবে রিয়েলমি, স্মার্টফোন সহ একাধিক ডিভাইসের ছড়াছড়ি

এরই পাশাপাশি মহামারী পরিস্থিতি মোকাবিলায় শ্রমমন্ত্রী সন্তোষ গাংগুয়ার ESIC হাসপাতালগুলিতে আইসিইউ এবং এইচডিইউ পরিষেবা কম করে দশ শতাংশ বাড়ানোর সিদ্ধান্তের কথা জানিয়েছেন।

You may also like

1 comment

Leave a Reply!