Home দেশ আদালত ও বিরোধীদের চাপে পিএম কেয়ার ফান্ড প্রকাশ্যে, তাও সিকিভাগ

আদালত ও বিরোধীদের চাপে পিএম কেয়ার ফান্ড প্রকাশ্যে, তাও সিকিভাগ

by banganews

দিল্লি, ২ সেপ্টেম্বর, ২০২০: ভারতে করোনাবিরোধী যুদ্ধের তহবিল হিসেবে তৈরি পিএম কেয়ার ফান্ডে ঠিক কত টাকা জমা পড়ল? এতদিনে সামনে এল অডিট রিপোর্ট। সেই রিপোর্ট জানাচ্ছে, ৩১ মার্চ অবধি এই তহবিলে অনুদানের পরিমাণ প্রায় ৩ হাজার ৭৬ কোটি টাকা। সঠিক পরিমাণটি হল ৩০,৭৬,৬২,৫৮,০৯৬ টাকা।

আরও পড়ুন ভারতে এখনও বাঁচোয়া, বাকি বিশ্বে করোনাজয়ীরা গভীর সংকটে

প্রাইম মিনিস্টার‘স সিটিজেন্স অ্যাসিসটেন্স রিলিফ ইন এমার্জেন্সি সিচুয়েশন বা সংক্ষেপে পিএম কেয়ার ফান্ড। চলতি বছরের মার্চ মাসেই করোনা মোকাবিলার কাজে গতি আনতে এই তহবিল তৈরি করেছিল প্রধানমন্ত্রীর দপ্তর। দেশবিদেশের মানুষের কাছ থেকে অনুদানের জন্য আবেদন জানানো হয়েছিল।
আবেদনে সাড়া মিলেছে যথেষ্ট। দেশ এবং বিদেশ থেকে এই তহবিলে দান সাধারণ মানুষজন অনুদান দিয়েছেন। মুক্তহস্তে দান করেছেন ক্রীড়া, বিনোদন, রাজনীতি, বাণিজ্য, সংস্কৃতি প্রভৃতি বিভিন্ন জগতের তারকারা।
কিন্তু এই বিপুল দানের পরিমাণ কত? কোন খাতেই বা খরচ হচ্ছে এই টাকা? পিএম কেয়ার ফান্ড বিষয়ে সঠিক খবর জানতে চেয়ে দেশের নানান প্রান্তের আদালতে অজস্র আবেদন জমা পড়েছে। সুর চড়িয়েছেন বিরোধীরাও। এই ফান্ড বিষয়ে স্বচ্ছতা আনতে আদালত থেকেও জারি হয়েছে নির্দেশ।

আরও পড়ুন আরও দু’বছর বাড়ানো যেতে পারে মোরেটোরিয়ামের মেয়াদ

এই সব আবেদনের চাপে পড়ে সংশ্লিষ্ট তহবিলের অডিট রিপোর্ট প্রকাশিত হল শেষমেশ। তবে তাও সিকিভাগ। ৩১ মার্চের পর থেকে এই তহবিলে কত টাকা জমা পড়ল, তার কোনও হিসেব নেই।
প্রসঙ্গত উল্লেখ্য, এই তহবিল থেকেই ভারতীয় প্রযুক্তিতে ভেন্টিলেটর তৈরির জন্য ৩ হাজার কোটি টাকা বরাদ্দ করা হয়েছিল চলতি বছরের মে মাসে।

You may also like

1 comment

Leave a Reply!