Home প্রযুক্তি বিটকয়েন স্ক্যামে হ্যাক প্রখ্যাত মার্কিন নাগরিকদের টুইটার

বিটকয়েন স্ক্যামে হ্যাক প্রখ্যাত মার্কিন নাগরিকদের টুইটার

by banganews

ধনকুবের এলোন মাস্ক, জেফ বেজোস, বিল গেটস প্রমুখ প্রখ্যাত মার্কিন ব্যক্তিত্বরা এদিন হ্যাকারদের দ্বারা আক্রান্ত হন। আপাতভাবে একটি বিটকয়েন স্ক্যামের দরুন তদের ব্যক্তিগত টুইটার হ্যান্ডেলটি হ্যাকারদের নিয়ন্ত্রণে চলে যায় কিছু সময়ের জন্য।
আমেরিকার প্রাক্তন প্রসিডেন্ট বারাক ওবামা, এছাড়াও জো বিডেন, কেনি ওয়েস্ট ইত্যাদি আন্তর্জাতিক স্তরে পরিচিত বহু নাম এই দিন নিজদের টুইটার থেকে ক্রিপ্টোকারেন্সির অনুদানের জন্য আবেদন করেন, যা পারতপক্ষে তাদের কাজ নয় তাদের অ্যাকাউন্টটিকে হ্যাক করে তাদের অমতেই এই সম্পূর্ণ বিষয়টি ঘটানো হয়েছে।

বিল গেটসের টুইটার অ্যাকাউন্ট থেকে একটি পোস্ট মারফত ঘোষণা করা হয় যে তাকে ১০০০ ডলার বিটকয়েনে দিলে, তিনি ২০০০ ডলার ফিরিয়ে দেবেন।
তার অফিশিয়াল টুইটার হ্যান্ডেলের এইরকম পোস্ট পেয়ে বিশ্বাস করে বহু মানুষ সত্যিই টাকা পাঠান এবং বিল গেটসকে অতিরিক্ত প্রতিশ্রুত অর্থমূল্য ফেরত পাঠাতে বলেন। গোটা ঘটনাটির দরুন প্রবল গোলযোগ সৃষ্টি হয় ইন্টারনেটে।

আরও পড়ুন ভারতের পাশে ইজরায়েল, আসছে শক্তিশালী হেরন ড্রোন

 

পরিস্থিতি সামাল দেওয়া গেলে, টুইটারের সিইও জ্যাক ডরসি এদিন নিজে একটু টুইট করে জানান অত্যন্ত কঠিন দিন ছিল টুইটারের জন্য। তিনিও আরও বলেন যে তারা সমস্তটাই খতিয়ে দেখছেন, এবং প্রতিটি অনুপুঙ্খ বিষয় সবার সাথে ভাগ করে নেওয়া হবে। কীভাবে এরকম বড় ধরনের সিকিউরিটি ব্রিচ হল তা তাদেরকে বিস্মিত করেছে।

এই গোটা ঘটনার প্রতিক্রিয়াকে লঘু করতে তারা রিপোর্ট পাওয়ার সঙ্গে সত্বর পদক্ষেপ নিয়ে নীল টিক দিয়ে চিহ্নিত ভেরিফাইড অ্যাকাউন্ট গুলি বন্ধ করে দেন। এই অভাবনীয় সিদ্ধান্ত কাজে আসে, এইসময় পাসওয়ার্ড রিসেট করতে চাইলেও তা নাকচ করে দেওয়া হয়, এবং অ্যাকাউন্ট ফাংশন ডিস্যাবেল করে দেওয়া হয়েছে বলে টুইটার কর্তৃপক্ষ সেসময় জানায়।

গ্রিনিচ মিন টাইমের হিসেবে রাত ১২:৩০ টা নাগাদ সেইসব ভেরিফাইড ইয়ুজাররা পুনরায় তাদের টুইটার হ্যান্ডেলের নিয়ন্ত্রণ নিজেদের হাতে পান। টুইটারের কর্তৃপক্ষ জানান তারা ব্যবহারকারীদের কাছে অ্যাকসেস ফিরিয়ে দিলেও সুরক্ষার প্রশ্নে কাজ এখনও চলছে। ভবিষ্যতে যাতে এরকম ঘটনার আর না ঘটে সেবিষয়ে তারা তৎপর।
দামিত্রি অ্যালপেরোভিচ, ক্রাউডস্ট্রাইক নামের সাইবার সিকিউরিটি কোম্পানির সহপ্রতিষ্ঠাতা এদিন
তথ্য সংস্থা রয়টার্সকে জানায়, এটা এখনও পর্যন্ত সবথেকে ভয়াবহ সোশাল মিডিয়া প্ল্যাটফর্মের হ্যাক।

আরও পড়ুন মেধা তালিকায় স্থানহীন কলকাতা : শিক্ষার মান কি কমছে রাজধানীতে ?

স্পেস এক্স এবং টেসলার চিফ এলোন মাস্কের অফিশিয়াল অ্যাকাউন্ট থেকেও অনুরূপ পোস্ট দেখেন অনেকে। তাতে বলা হয় আগামী আধা ঘন্টায় যারা তার ক্রিপ্টোকারেন্সির অ্যাকাউন্ট ওয়ালেটে বিটকয়েন পেমেন্ট করবেন তাদেরকে দ্বিগুণ টাকা ফেরত দেওয়া হবে। তাতে এও বলা হয় যে কোভিড-১৯ এর পরিস্থিতিতে সকলের সাহায্যার্থে তার এই ইচ্ছে। টুইটটিকে পোস্ট করার মিনিট খানেকের মধ্যে ডিলিট করে দেওয়া হয়, কিন্তু তাতে ফল হয়নি দ্বিতীয়বার এবং তৃতীয়বার পুনরায় সেটিকে হ্যাকাররা তার অ্যাকাউন্ট থেকে পোস্ট করে।
র‍্যাপ সংগীতের পরিচিত নাম কেনি ওয়েস্ট এবং তার স্ত্রী রিয়েলিটি টিভি স্টার কিম কার্ডাশিয়ান, প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা, মিস্টার বিডেন, যিনি বর্তমানের ডেমোক্রেটিক দলের প্রেসিডেন্ট পদপ্রার্থী, এবং মিডিয়ার ইন্ডাস্ট্রির টাইকুন মাইক ব্লুমবার্গ এছাড়াও উবার, অ্যাপেল প্রভৃতি কোম্পানিকেও টার্গেট করা হয় এদিন।

You may also like

2 comments

Leave a Reply!