Home বঙ্গ লরিতে বেঞ্চ লাগিয়ে শুরু হলো বাস : কলকাতার পুরোনো পরিবহন ব্যবস্থা কেমন ছিল?

লরিতে বেঞ্চ লাগিয়ে শুরু হলো বাস : কলকাতার পুরোনো পরিবহন ব্যবস্থা কেমন ছিল?

by banganews

ইতিহাস আমরা সবাই ভালবাসি পড়তে , জানতে দেখতে । তাই আজও সিনেমা তৈরি হয় এবং আমরা তা দেখতেও ভালবাসি । যেমন পদ্মাবত , বাজিরাও মস্তানি , মণিকর্ণিকা সেই সিনেমা দেখতে আমরা জানতে পারি ও অনেক কিছু । আর সে ইতিহাস যদি হয় কলকাতার তা হলে তো কথাই নেই । এরমধ্যে আছে কলকাতার স্বাধীনতার ইতিহাস , আছে কলকাতার রুপান্তরের ইতিহাস । যা আজকালের সাথে সাথে হারিয়ে গেছে আমাদের জীবন থেকে । কিন্তু থেকে গেছে কিছু ছবি কিছু গল্প কিছু কথা ।

যা আমাদের পুরনো স্মৃতি রমন্থন করতে সাহায্য করে । এমন ই এক টি সময় ছিল ১৯১৯ সাল । সে সময় যখন জালিওয়ানা বাগের সেই নির্মম ঘটনাটি ঘটে । সেই হত্যাকাণ্ড মেনে নিতে পারেননি আপামর ভারতবাসী । তার সাথে রবীন্দ্রনাথ এবং মহাত্মা গান্ধীর মত মানুষ এরাও । তাই সেই নির্মম ঘটনার পর রবীন্দ্রনাথ তার নাইট উপাধি ত্যাগ করে দেন । গান্ধীজী শুরু করেন অসহযোগ আন্দোলন ।

সারা ভারত এক সাথে গর্জে ওঠেন । তখন সবে প্রথম যুদ্ধ শেষ হয়েছে । প্রচুর মানুষ বেকার হয়ে যায় সেই সময়ে । প্রচুর ক্ষতি হয়ে যায় দেশের । আস্তে আস্তে রাজনীতির রূপরেখা পাল্টে যাচ্ছিল । যোগ হচ্ছিল পিকেটিং, হরতাল, ধর্মঘট তার সাথে সমস্যার মুখে পড়ল পরিবহন ব্যাবস্থা । শুরু হল ট্রাম ধর্মঘট । বিপদের মুখে পড়লো সরকারি অফিসাররা । এর সমাধান করতে এগিয়ে এল একদল তরুন যুবক । তারা মালবাহী লরিগুলিতে কাঠের পাটাতন লাগিয়ে দিল । বাসস্টপ গুলিতে সেই বাস দাঁড়াত আর সরকারি বাবুরা উঠে পড়তেন এই পাটাতনের ওপর । কারোর করোর জন্য উঠতে খুব কষ্ট হত । আসলে এগুলি ছিল মালবাহী লরি । সেগুলিকে এরা বাস হিসেবে ব্যাবহার করত যাতে সরকারি কর্মচারীরা কাজে যেতে পারেন । এই বাস এ ওঠার জন্য ছাপানো হল টিকিট । মই দিয়ে ওঠা নামা করা হত । যতই হাস্যকর হক না কেন তখন সে সময়ে এটা ছিল একটা উদাহরণ কলকাতা তে আগেওঁ বাস চলেছে কিন্তু সে বাস ছিল ঘোড়ায় টানা । মোটর গাড়িওঁ ছিল । কিন্তু তা ছিল বড়োলোক দের জন্য । তাদের নাম এরও বাহার ছিল অনেক । যেমন মেনকা পথের বন্ধু এরকম । নামের মত দেখতে ও সুন্দর ছিল তাদের । ১৯২৬ সালে নতুন লাল বাস আসে কলকাতা তে । দোতলা বাস । সেই বাস এর দোতলা তে বসতে ভালই লাগত । যেমন গরমে হাওয়া তেমনি বর্ষায় ছাতা মাথায় দিয়ে বসে থাকার অনুভুতি । কিছু মানুষ শুধু ভ্রমণ করার জন্য বাসে উঠত । এরপর বাড়ে সেই বাস এর সংখ্যা । প্রচুর জনপ্রিয়তা পায় । আজ কালের নিয়মে সেই বাস হারিয়ে গেলেও তার জনপ্রিয়তা অমলিন ।

You may also like

1 comment

Leave a Reply!