Home কলকাতা করোনা আবহে রক্ত সংকট মেটাতে রক্তদান রূপান্তরকামীদের

করোনা আবহে রক্ত সংকট মেটাতে রক্তদান রূপান্তরকামীদের

by banganews

কলকাতা, ১৮ অগাস্ট, ২০২০ :  রাজ্যে রক্তের যোগান সংকট মেটাতে অভিনব এলজিবিটি রক্তদান শিবিরের আয়োজন করা হল কলকাতায়।
করোনা পরিস্থিতিতে বাতিল হয়েছে একাধিক শিবির, রক্ত সংকটের মোকাবিলা করতে একজোট হলেন রূপান্তরকামীরা। স্বাধীনতা দিবসের দিন ৬৩ জন এলজিবিটিকিউ কমিউনিটির মানুষ (LGBTQ) রক্ত দেন দক্ষিণ কলকাতার ঢাকুরিয়ায়।

আরও পড়ুন :  মহারাষ্ট্রের দুটি গ্রাম দত্তক নিলেন অভিনেত্রী জ্যাকলিন ফার্নান্ডেজ

এই প্রথম ব্লাড ব্যাংকের নথিতে ঠাঁই পেল তৃতীয় লিঙ্গের মানুষদের নাম। প্রত্যেক বছর পশ্চিমবঙ্গে ১৫ লক্ষ ইউনিট রক্তের প্রয়োজন হয়। একাধিক রক্তদান শিবিরের আয়োজন করেও সেই চাহিদা পূরণ করা যায় না। গত বছর যোগান ছিল ১৩ লক্ষ ইউনিটের। এবছর করোনা আবহে ১০ লক্ষ ইউনিটও উঠবে কিনা তা নিয়ে সন্দেহ রয়েছে।

জেন্ডার অ্যাক্টিভিস্ট অপ্রতিম রায় বলেন, “এই রক্তদান শিবিরের নাম সঞ্চারণ ২০২০। ঢাকুরিয়ার তরুণ মহল আয়োজিত এই রক্তদান শিবিরে এলজিবিটিকিউ সম্প্রদায়ের এমন অনেকেই এসেছিলেন পেশাগতভাবে যারা বৃহন্নল্লা। অপ্রতিম আরও বলেন “করোনা মহামারীতে যারা কেবল মুড়ি খেয়ে থেকেছেন তারাও রক্ত যোগানের সংকট রুখতে একজোট হয়েছেন। এই মানুষগুলো সমাজ থেকে বিচ্ছিন্ন নন, এটাই তার প্রমাণ।”

আরও পড়ুন : ফের ভাঙন বঙ্গ বিজেপিতে, যুবনেতা যোগ দিলেন তৃণমূলে

বেসরকারি ব্লাড ব্যাংকগুলি রক্তশূন্য। দাতা নিয়ে গেলে তবেই মিলছে রক্ত। সরকারি ব্লাড ব্যাংকগুলি চলছে পুলিশদের আয়োজিত রক্তদান শিবিরের মাধ্যমে। রক্তদান আন্দোলনের সঙ্গে যুক্ত ডি আশিস বলেন, রাজ্যের ৫০ হাজার থ্যালাসেমিয়া আক্রান্ত রোগী রয়েছেন। তাদের জন্যই লাগে মোট সংগৃহীত রক্তের ৬০ শতাংশ। এমতাবস্থায় এলজিবিটি কমিউনিটির মানুষরা সমাজের জন্য অভাবনীয় কাজ করেছেন বলে মনে করেন তিনি।

You may also like

Leave a Reply!