Home বঙ্গ বদলাতে পারে তৃণমূলের দলীয় সংবিধান

বদলাতে পারে তৃণমূলের দলীয় সংবিধান

by banganews

২০২১  সালের বিধানসভা নির্বাচনে পশ্চিমবঙ্গের তৃতীয় বারের মতন ক্ষমতায় এসেছে তৃণমূল কংগ্রেস।  বিপুল আসনে জয়ী হয়েছিল তৃণমূল।  এবার দলীয় সংবিধান বদলের সিদ্ধান্ত নিলেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়।

 

বুধবার ওয়ার্কিং কমিটির বৈঠক অনুষ্ঠিত হয় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বাসভবনে।  সূত্রের খবর বৈঠকে কমিটির সদস্যদের এই বিষয়টি জানানো হয়েছে।

 

তৃণমূলের গঠনের সময় দলীয় সংবিধান তৈরি হয়েছিল ১৯৯৮ সালের ১ জানুয়ারি।  সেই সংবিধানের ওপর ভর করেই বিগত ২৩ বছর রাজনৈতিক ময়দানে নিজেদের রাজত্ব বজায় রেখেছে সর্বভারতীয় তৃণমূল কংগ্রেস।  কিন্তু পশ্চিমবঙ্গের ক্ষমতায় আসার ১০  বছরের মধ্যেই বাংলার শাসক দলের তৃণমূল কর্মী সমর্থকদের সংখ্যা মাত্রাতিরিক্ত বৃদ্ধি পেয়েছে।

 

এখন পশ্চিমবঙ্গে ক্ষমতায় থাকার পাশাপাশি মেঘালয়তে  প্রধান বিরোধী দল তৃণমূল।  ত্রিপুরা পুরভোটে প্রায় কুড়ি শতাংশ ভোট পেয়েছে তৃণমূল কংগ্রেস।  ২০২২  সালের ফেব্রুয়ারি মাসে বিধানসভা ভোটে তৃণমূল অংশ নিচ্ছে।

অন্য রাজ্যে তৃণমূলের সাংগঠনিক বিকাশের সঙ্গে সঙ্গে সংবিধান বদল করা প্রয়োজন হয়ে পড়েছে।  সূত্রের খবর,  দেশের সর্বস্তরে দলের গ্রহণযোগ্যতা বাড়াতেই  এমন পদক্ষেপ নেওয়া হচ্ছে।  বৈঠকে হাজির এক রাজ্যসভার সাংসদের কথায়, “২৩ বছর আগে দল যেখানে ছিল, তার থেকে এখন অনেক বড় জায়গায় রয়েছে।

শেয়ার বাজারে ব্যপক ধস, চিন্তায় বিনিয়োগকারীরা

সময়ের সঙ্গে দলের পরিকাঠামো এবং কাজ করার ধরনেও বদল এসেছে। সময়োপযোগী বদল সব সময় প্রগতির জন্য হয়। তাই দল যদি দলীয় সংবিধানে বদল আনে সেক্ষেত্রে আমাদের তা নিয়েই সর্বভারতীয় রাজনীতিতে এগিয়ে যেতে হবে।” শীঘ্রই দলের ওয়ার্কিং কমিটির সম্প্রসারণ হবে বলে বৈঠকে জানানো হয়েছে। বদলানো হবে তৃণমূলের ২৩ বছর আগের সংবিধান।

You may also like

Leave a Reply!