Home বিদেশ টিকটকের বিরুদ্ধে প্রমাণ সংগ্রহে ব্যর্থ সিআইএ : ট্রাম্প সরকারের বিরুদ্ধে আদালতে সংস্থা

টিকটকের বিরুদ্ধে প্রমাণ সংগ্রহে ব্যর্থ সিআইএ : ট্রাম্প সরকারের বিরুদ্ধে আদালতে সংস্থা

by banganews

ওয়াশিংটন ডিসি, ১০ ই অগাস্ট, ২০২০ : মার্কিন প্রেসিডেন্টের জারি করা নির্দেশিকাকে চ্যালেঞ্জ করে আদালতের দ্বারস্থ হতে চলেছে ভিডিও শেয়ারিং অ্যাপ্লিকেশন টিকটক। এনপিআর জানিয়েছে, আগামী মঙ্গলবারের মধ্যে মার্কিন আদালতে হোয়াইট হাউস এবং জনপ্রিয় শর্ট ভিডিও অ্যাপ্লিকেশন টিকটক বাদী ও বিবাদী পক্ষ হিসেবে হাজির হবে। মাত্র ৪৫ দিনের মধ্যে টিকটক নিজের সত্ত্ব কোনও মার্কিন সংস্থাকে না বিক্রয় করলে অ্যাপটির ওপর নিষেধাজ্ঞা জারি করা হবে – এই নির্দেশকে চ্যালেঞ্জ করেই মামলা দায়ের করে টিকটক।
সংস্থার বক্তব্য, মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ যখন তাদের বিরুদ্ধে চিন সরকারকে তথ্য পাচারের উপযুক্ত প্রমাণ দাখিল করতে ব্যর্থ তখন এই বিধি নিষেধ অকার্যকর বলে ঘোষণা করা হোক।

আরও পড়ুন আত্মনির্ভর ভারত গঠন! এবার ১০১টি প্রতিরক্ষা যন্ত্রাদির আমদানি বন্ধ করল মন্ত্রক

★ তাদের মতে রাষ্ট্রপতির আদেশ এক্ষেত্রে অগণতান্ত্রিক, কারণ নির্দেশিকায় উল্লিখিত সময় অত্যন্ত কম। এত দ্রুত সংস্হার স্বত্বাধিকারী বদল অসম্ভব।

★ এনপিআর-এর রিপোর্ট অনুযায়ী মঙ্গলবারের মধ্যে মামলা দায়ের করা হবে।

★ সরকারি বয়ানে জানানো হয়েছে টিকটক জাতীয় সুরক্ষা ও গোপনীয়তার প্রশ্নে ক্ষতিকারক সাব্যস্ত হতে পারে, কারণ অ্যাপ্লিকেশনটির অভিভাবক সংস্থা ‘বাইটডান্স’ একটি চিনা সংস্থা। ওই সংস্হাকে কাজে লাগিয়ে মার্কিন নাগরিকদের তথ্য হস্তগত করা হতে পারে।

★ টিকটক এর আগে একাধিকবার চিন সরকারের সঙ্গে তাদের যোগসাজশের অভিযোগ নাকচ করেছে। এখন মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ’র
রিপোর্টও সরকারের সন্দেহকে ভিত্তিহীন বলে প্রমাণ করছে।

★ শুক্রবার টিকটক নিজেদের ব্লগপোস্টে জানিয়েছে অভিযোগের বিরোধিতায় সবরকম আইনি পদক্ষেপ করা হবে।

You may also like

1 comment

Leave a Reply!