Home দেশ এবার খিদের থালায় এল শান্তির নোবেল

এবার খিদের থালায় এল শান্তির নোবেল

by banganews

বঙ্গ নিউস, ৯ অক্টোবর, ২০২০ঃ ক্ষুধার রাজ্যে পৃথিবী গদ্যময়’ সেই কোনকালে লিখেছেন সুকান্ত। তবে তাঁর পূর্ণিমার চাঁদকে ঝলসানো রুটি থেকে মুক্তি দিতে সাম্প্রতিকে তুমুল লড়াই চালিয়ে যাচ্ছে রাষ্ট্রপুঞ্জের বিশ্ব খাদ্য প্রকল্প। সেই লড়াইয়ের স্বীকৃতিই এল এবারের শান্তির নোবেলে।
নরওয়ের নোবেল কমিটির চেয়ারউওম্যান বেরিট রিস-অ্যান্ডারসেন বলেন, খিদের তাড়নায় সারা বিশ্ব জুড়ে কয়েক কোটি মানুষের যন্ত্রণার দিকে দৃষ্টি ফেরাতেই বিশ্ব খাদ্য প্রকল্পকে এবার নোবেল সম্মান জানানো হল।

আরও পড়ুন পুজোর পোষাকে নতুন সংযোজন ম্যাচিং মাস্ক

অ্যান্ডারসেনের দাবি, বিশ্বজুড়ে বহু দেশেই যুদ্ধ ও সংঘাতের অন্তম হাতিয়ার হিসেবে ব্যবহার করা হয় মানুষের খিদেকে। রাষ্ট্রপুঞ্জের এই প্রকল্পকে সম্মান জানিয়ে নোবেল কমিটি আবেদন করে, বিশ্বের মানুষ তাঁদের শুভেচ্ছা এবং অনুদান নিয়ে যেন এই উদ্যোগের পাশে সাধ্যমতো এগিয়ে আসেন।
অ্যন্ডারসেন বলেন, “রাষ্ট্রপুঞ্জের অন্যতম গুরুত্বপূর্ণ উদ্যোগ এই বিশ্ব খাদ্য প্রকল্প। সংকটকালে মানবাধিকার রক্ষা এবং সহযোগিতার বাতাবরণ তৈরি করতে রাষ্ট্রপুঞ্জের ভূমিকা উল্লেখযোগ্য। এর মধ্যে খাদ্য আমাদের অন্যতম মৌলিক চাহিদা।”
উল্লেখ্য, চলতি বছরে নোবেল শান্তি পুরস্কারের জন্য প্রস্তাবিত ছিল মোট ৩১৮ জন প্রার্থীর নাম। এর মধ্যে ব্যক্তির সংখ্যা ২১১ এবং সংগঠনের সংখ্যা ১০৭।
এবছর নোবেল শান্তি পুরস্কারের দৌড়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পেরও নাম ছিল।

You may also like

1 comment

Leave a Reply!